জাবিতে প্রক্সিকাণ্ডে আটক রাবি-জবি শিক্ষার্থীদের কারাদণ্ড

প্রক্সিকাণ্ডে আটক দুই শিক্ষার্থী
প্রক্সিকাণ্ডে আটক দুই শিক্ষার্থী  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের 'বি' ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে গ্রেফতার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাবেক শিক্ষার্থী সোহেল রানা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়েরর (জাবি) মোস্তাফিজুর রহমান শাকিল নামের দুই যুবককে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৯ জুন) রাত সাড়ে ৯টার দিকে আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নিবার্হী ম্যাজিস্ট্রেট শহীদুল ইসলাম সোহাগ এ দন্ড প্রদান করেন।

দন্ডে পাবলিক পরীক্ষা অপরাধ আইন ১৯৮০ এর ৩ (খ) অনুযায়ী উভয় অভিযুক্তকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড, একশত টাকা জরিমানা, অনাদায়ে ৩ দিনের জেলের দন্ড প্রদানের কথা উল্লেখ করা হয়েছে। 

দণ্ডপ্রাপ্তের একজন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ সেশনের সাবেক শিক্ষার্থী। অন্যজন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সোমবার (১৯ জুন) সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ৪র্থ শিফট চলাকালে স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে সোহেল রানা ও একই ইউনিটের তৃতীয় শিফটের পরীক্ষা চলাকালীন বিজনেস স্টাডিজ অনুষদ কেন্দ্র থেকে শাকিলকে আটক করা হয়। সোহেল রানা ৩০ হাজার টাকার বিনিময়ে ভর্তিচ্ছু নাজমুল হকের পরিবর্তে পরীক্ষা দিচ্ছিলেন এবং মোস্তাফিজুর রহমান শাকিল ৪০ হাজার টাকা চুক্তিতে পরীক্ষা দিচ্ছিলেন মুহীন তাশদীদ মাহি নামে এক ভর্তিচ্ছুর পরিবর্তে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, আজ 'বি’ ইউনিটের দুটি শিফটের পরীক্ষায় উভয়কে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়। পরে তাদের জিজ্ঞাসাবাদ করা হলে উভয়ে জালিয়াতির কথা স্বীকার করেন।

তিনি আরও বলেন, ভ্রাম্যমাণ আদালত পাবলিক পরীক্ষা অপরাধের আইন অনুযায়ী অভিযুক্তদের ১ বছরের বিনাশ্রম কারাদন্ড ও ১০০ টাকা জরিমানা এবং জরিমানা অনাদায়ে ৩ দিনের অতিরিক্ত কারাদণ্ড দিয়েছে। 


সর্বশেষ সংবাদ