জাবির ভূগোল ও পরিবেশ বিভাগের নতুন সভাপতি শাহেদুর রশিদ 

অধ্যাপক মো. শাহেদুর রশিদ
অধ্যাপক মো. শাহেদুর রশিদ  © ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. শাহেদুর রশিদকে নতুন সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

রবিবার (১৯ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মুহম্মদ নজরুল ইসলামকে অব্যাহতি প্রদান করে হাইকোর্ট বিভাগের রীট পিটিশন অনুযায়ী বিচারপতি কে. এম. কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলী-এর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চের রায়ের প্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ এর প্রথম সংবিধির ৯(১) ধারা অনুযায়ী উক্ত বিভাগের অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদকে ৩৬ মাস অর্থাৎ তিন বছরের জন্য ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি নিয়োগ করা হলো। তিনি প্রচলিত নিয়মে সুবিধাদি ভোগ করবেন।

বিভাগকে এগিয়ে নেবার ব্যাপারে অধ্যাপক শাহেদুর বলেন, প্রথমত এই বিভাগকে ঐক্যবদ্ধ করে বিশ্ববিদ্যালয়ের একটি সেশনজট মুক্ত বিভাগে পরিণত করতে চাই। বিভাগের শিক্ষকদের মধ্যে সম্প্রীতি ও ভাতৃত্ব বাড়াতে কার্যকর পদক্ষেপ নিব। টিচিং ও রিসার্চ পদ্ধতি যেন আরও বেগবান হয় সেদিকে গুরুত্ব দিবো। পাশাপাশি আমাদের নিজস্ব একাডেমিক ক্যালেন্ডার তৈরি করে বিভাগকে পরিচালিত করব। আর বিভাগে আমার কোন প্রতিপক্ষ নেই। আমার দায়িত্বপ্রাপ্তিতে প্রতিটি শিক্ষক আমাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, অধ্যাপক শাহেদুর রশিদ এর আগেও ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। এছাড়া সিনেট, সিন্ডিকেট সদস্য, হল প্রভোস্ট, ট্রান্সপোর্ট অফিস সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি।


সর্বশেষ সংবাদ