১৮ মার্চ ২০২৩, ১০:১৭

সিমাগো র‍্যাংকিংয়ে দেশের ৩৯ বিশ্ববিদ্যালয়, বেশি সরকারি

লোগো  © ফাইল ছবি

চলতি বছরে সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিংয়ের তালিকা প্রকাশিত হয়েছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৫৩৩টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এবার ইউনিভার্সিটির ক্যাটাগরিতে বাংলাদেশের ৩৯টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। গত বছর এ সংখ্যা ছিল ৩৫টি। সে হিসাবে এ বছরের ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান র‍্যাংকিংয়ে বেড়েছে। তালিকায় স্থান পাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যাই বেশি।

র‍্যাংকিংয়ে এই বছরও বিশ্বসেরা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডসহ সেরা দশে আছে যুক্তরাষ্ট্রের ৪টি, চীনের ৫টি বিশ্ববিদ্যালয় এবং বাকি একটা যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের এপ্রিল মাসে এই র‍্যাংকিং প্রকাশ করেছে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে আসছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিষ্ঠানটির ২০২৩ সালের ‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং’-এ দেখা গেছে, বাংলাদেশের ৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’। যদিও গতবছরের র‌্যাংকিং এই বিশ্ববিদ্যালয়টি ওই তালিকায় স্থানও পায়নি।

এর আগে গতবার (২০২২ সাল) র‌্যাংকিং সেরা ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘সাউথইস্ট ইউনিভার্সিটি’। শীর্ষ দুই ও তিনে ছিল গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: দেশের সব বিশ্ববিদ্যালয়ের জন্য অভ্যন্তরীণ র‌্যাংকিং চালুর পরামর্শ

চলতি বছরের র‌্যাংকিংয়ে স্থান পাওয়া দেশের ৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি সরকারি বিশ্ববিদ্যালয়। এরপরে আছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ। (২৫৫১), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৩৮২৭), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (৩৯৩৮), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (৪২৩১), সাউথইস্ট ইউনিভার্সিটি (৪৪৪৭), ঢাকা বিশ্ববিদ্যালয় (৪৫৬৬)।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৪৭৪৪), ঢাকা মেডিকেল কলেজ (৫০২৫), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৫০৭৪), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫২৭৬), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (৫৩২৮), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (৫৩৯৬), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৫৫৮০), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (৫৬৫৯), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৫৭৩৩), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (৫৭৩৯), রাজশাহী বিশ্ববিদ্যালয় (৫৭৬৬), খুলনা বিশ্ববিদ্যালয় (৫৮১৪), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৫৯৫৮)।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৬০১৩), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (৬১৩১), ইউনিভার্সিটি অব এশিয়া ফ্যাসিফিক (৬১৪৮), রাজশাহী প্রকৌশল ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয় (৬৪৬৫), শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (৬৫৬২), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৬৬৫৪), ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচারাল এণ্ড টেকনোলজি (৬৭৪১), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৬৮২৪), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (৬৯০৪), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৬৯৩৯)।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (৬৯৫৩), হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৭০০০), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (৭০৩৪), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৭১৯০), ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৭২৪৮), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (৭৩৮৪), আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম (৭৭৪৬), আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (৭৭৬৩), মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স টেকনোলজি (৭৭৯০), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (৮২০৩)।