০৬ মার্চ ২০২৩, ১৮:৪৬

ছাত্রলীগের ‘র‌্যাগিং-সন্ত্রাসের’ বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধের আহবান

সোমবার ঢাবিতে ‘ছাত্রলীগের সন্ত্রাস ও যৌন নিপীড়নের’ বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে গণতান্ত্রিক ছাত্রজোট  © সংগৃহীত

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রলীগ সন্ত্রাস-দখলদারিত্ব ও ত্রাসের রাজত্ব কায়েম করেছে দাবি করে এর বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছেন গণতান্ত্রিক ছাত্রজোটের নেতৃবৃন্দ। 

আজ সোমবার (৬ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ‘সারাদেশে কলেজ-বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং এবং ছাত্রলীগের সন্ত্রাস ও যৌন নিপীড়নের’ বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক ছাত্রজোট। বিক্ষোভ মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন চত্বর প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলায় গিয়ে শেষ হয়।

মিছিল শেষে অপরাজেয় বাংলার পাদদেশে গণতান্ত্রিক ছাত্রজোটের সমন্বয়ক ও ছাত্র কাউন্সিলের সভাপতি ছায়েদুল হক নিশানের সভাপতিত্বে এবং ছাত্র ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক তামজীদ হায়দার চৌধুরীর সঞ্চালনায় সমাবেশ করা হয়।

আরও পড়ুন: ইবি ছাত্রের সঙ্গে আপত্তিকর অবস্থায় আটক ইডেন ছাত্রী

এ সময় নেতৃবৃন্দ বলেন, ছাত্রলীগ সারাদেশের শিক্ষাঙ্গনে সন্ত্রাস, নারী নির্যাতন, দখলদারিত্বের রাজত্ব কায়েম করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরের মতোই তার দায় এড়িয়ে যাচ্ছে এবং সন্ত্রাসীদের মদদ দিচ্ছে উল্লেখ করে ছাত্রলীগ প্রতিদিন প্রতিটি ক্যাম্পাসে গেস্টরুমের নামে শিক্ষার্থীদের সারারাত বর্বর কায়দায় নির্যাতন করছে বলে অভিযোগ করেন তারা।

ছাত্রজোটের নেতৃবৃন্দ বলেন, সরকার তাদের অন্যায় অবৈধ শাসনের বিরুদ্ধে কোনো আন্দোলন যেন গড়ে না ওঠে, সেজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক তানজীমউদ্দিন খানকে নিয়ে নতুন চক্রান্তের চেষ্টা করেছে। কিন্তু সচেতন শিক্ষার্থীরা সেই চক্রান্তকে রুখে দিয়েছে।

আরও পড়ুন: চবির সিন্ডিকেট নির্বাচনে অধ্যাপক ক্যাটাগরিতে সাদা দলের জয়

সমাবেশে নেতৃবৃন্দ ছাত্র, শিক্ষক ও অভিভাবক সবাইকে ছাত্রলীগের ‘সন্ত্রাস-নির্যাতন-যৌন নির্যাতনের বিরুদ্ধে’ প্রতিবাদের আহ্বান জানিয়ে অধ্যাপক তানজীমের মতো শিক্ষকদের ওপর চক্রান্তের বিরুদ্ধেও সোচ্চার হওয়ার আহ্বান জানান।

সমাবেশে অন্যদের মধ্যে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক শোভন রহমান ও সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদ, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের প্রচার ও প্রকাশনা সম্পাদক সহবত শোভন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সহ-সভাপতি অংকন চাকমা বক্তব্য দেন।