০৫ মার্চ ২০২৩, ১৭:৪১

জবিতে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে সচেতনতামূলক মহড়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত  © টিডিসি ফটো

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২৩ উপলক্ষে  ‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয় দুর্যোগ প্রস্তুতি সবসময়’ স্লোগান নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার (৫ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আয়োজনে এ মহড়া কর্মসূচি সম্পন্ন হয়।

মহড়া কর্মসূচির আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান বলেন, আবহাওয়া পূর্বাভাসের মাধ্যমে বিভিন্ন দূর্যোগ সম্পর্কে  জানতে পারলেও ভূমিকম্প সম্পর্কে  জানতে পারি না। তাই  ফায়ার সার্ভিসের এই মহড়া দেখার মাধ্যমে  ভূমিকম্পের সময়ে করণীয় সম্পর্কে জানতে পারবো।

তিনি আরও বলেন, চুলায় আগুন জাল্বানোর পরে দিয়াশলাইয়ের কাঠি সঠিকভাবে নেভাতে যেন ভুল না হয় সে বিষয়ে খেয়াল রাখবো। কারন এই কাঠির সামান্য আগুনে বাসা বাড়িতে আগুন লেগে যায়।

আরও পড়ুন: ব্রাহ্মণবাড়িয়ায় ওয়াজ-মাহফিল থেকে ফেরার পথে জিভ কেটে নিল বক্তার

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদ, রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল এবং দুর্যেোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক জনাব মোঃ ফিরোজ উদ্দিন।

সভাপতির বক্তব্যে ড. ইমদাদুল হক বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভবন গুলো অনেক পূরনো হওয়ায় বেশির ভাগ ভবন ঝুঁকিপূর্ণ। ফায়ার সার্ভিস সদস্যদের এই মহড়া গুলো পর্যবেক্ষনের মাধ্যমে দূর্যোগ সম্পর্ক  সচেতন  হতে পারবো আমরা।

 

 

আলোচনা সভা শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রশিক্ষক দল ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া সম্পন্ন করেন। এতে ভূমিকম্পের সময় করণীয়, অগ্নিকাণ্ড প্রতিরোধ, নির্বাপণ, উদ্ধার ও জরুরি বহির্গমন বিষয়ে বিভিন্ন কৌশল প্রদর্শন করা হয়। এ ছাড়া ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময় ব্যক্তিগত পর্যায়ে করণীয়, ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো ও রোগীদের অগ্রাধিকার ভিত্তিতে নিরাপদ ভবন থেকে বের করা সম্পর্কে ধারণা দেওয়া হয়।ি

আরও পড়ুন: সায়েন্সল্যাবে বিস্ফোরণের কারণ জানাল সিটিটিসি

মহড়ায় ফায়ার সার্ভিসের ৫০ জন কর্মীসহ এফ. এস. সি. ডি ভলেন্টিয়ার, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), রোভার স্কাউটস, রেঞ্জার ও পুলিশ সদস্যরা অংশগ্রহণ করেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ মহড়া কর্মসূচিতে উপস্থিত ছিলেন।