০১ মার্চ ২০২৩, ২১:৫৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টার পদত্যাগ দাবি

রাবি ছাত্র উপদেষ্টার পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলে র‍্যাগিংয়ের ঘটনায় ছাত্র উপদেষ্টার সিদ্ধান্তকে এক পাক্ষিক দাবি করে  বিশ্ববিদ্যালয়টির ছাত্র উপদেষ্টা এম তারেক নূরের পদত্যাগ দাবি করছে শিক্ষার্থীদের একাংশ। দাবি আদায়ে বুধবার (১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে রাত ৮ টা পর্যন্ত বিক্ষোভ সমাবেশ করেন তারা।

এসময় শিক্ষার্থীরা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্ত নুরুন্নাহার দোলনের বিরুদ্ধে প্রশাসনের সিদ্ধান্তকে এক পাক্ষিক দাবি করেন। পরে রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলামের আশ্বাসে হলে ফিরে যান বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এসময় উপ-উপাচার্য বলেন, আমরা তোমাদের প্রত্যেকটি বিষয় নিয়ে আগামীকাল আলোচনায় বসবো। আমাদের প্রতি তোমরা আশ্বাস রাখো। বর্তমান প্রশাসন শিক্ষার্থীবান্ধব সেটা তোমাদের কাছে প্রমাণিত। আগামীকাল সঙ্গীত বিভাগ ও সমাজকর্ম বিভাগের শিক্ষক, হল প্রশাসনসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সম্মিলিত আলোচনায় আমরা একটি সিদ্ধান্ত নিবো। পরে সঙ্গীত বিভাগের সভাপতির অনুরোধে তারা হলে ফিরে যান।

আরো পড়ুন: র‍্যাগিংয়ের ঘটনায় সমাধানে এসে ‘অবরুদ্ধ’ রাবি ছাত্র উপদেষ্টা

এর আগে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদারকি করতে গেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম. তারেক নূরকে হলের অভ্যন্তরে দুই ঘন্টা ধরে অবরুদ্ধ করে রাখেন নির্যাতনে অভিযুক্ত শিক্ষার্থীসহ তার বিভাগের সহপাঠীরা। এদিকে দুই ঘণ্টা অবরুদ্ধ থাকার পর বিকেল পাঁচটায় হল থেকে তাঁকে বের করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পরবর্তীতে বিকেল ৫টায় ছাত্র উপদেষ্টার পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের মূল ফটক অবরোধ করেন সঙ্গীত বিভাগের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনে আলোচনায় বসেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে রাত ৮টায় শিক্ষার্থীদেরকে আশ্বস্ত করে হলে পাঠান বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরো পড়ুন: শাস্তির নজির স্থাপন করলে র‍্যাগিংয়ের মত ঘটনা কমবে: অধ্যাপক আরেফিন সিদ্দিক

এর আগে, গতকাল (মঙ্গলবার) রাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন এবং ভুক্তভোগী ও অভিযুক্ত দুই শিক্ষার্থীকে হলের আলাদা ব্লকে রাখতে হল প্রাধ্যক্ষকে নির্দেশ দেন। এই নির্দেশ মানতে নারাজ অভিযুক্ত শিক্ষার্থী দোলন। তিনি তার রুম পরিবর্তন না করে তার সহপাঠীদের নিয়ে আন্দোলনে নামেন।

উল্লেখ্য, রাবির বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের এক শিক্ষার্থীকে ৭দিন যাবত মানসিকভাবে নির্যাতন করার অভিযোগ আছে একই হলের দোলন নামের এক সিনিয়র শিক্ষার্থীর বিরুদ্ধে। এদিকে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) নির্যাতন সইতে না পেরে ভুক্তভোগী শিক্ষার্থী অজ্ঞান হয়ে পড়ে। পরে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেকে) ভর্তি করা হয়। তিনি বর্তমানে রামেকের ১৫ নং ওয়ার্ডে ভর্তি আছে।