জাবিতে ‘রোকেয়া সাখাওয়াতঃ আলোর পথযাত্রী’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 

  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও প্রয়াণ দিবস উদযাপন  উপলক্ষে ‘রোকেয়া সাখাওয়াত: আলোর পথযাত্রী’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের আয়োজনে মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল ১০টায় দর্শন বিভাগের ১০৩ নং কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারের বিভিন্ন পর্যায়ে বক্তারা রোকেয়া সাখাওয়াত হোসেনের সৃজনশীল কর্মময় জীবনের বিভিন্ন দিক ও নারীর প্রতি বৈষম্য রোধ এবং সমান অধিকারের ভিত্তিতে সমাজ প্রতিষ্ঠার বিষয়ে আলোকপাত করেন।

আরও পড়ুন: ছাত্রলীগের নতুন সভাপতি সাদ্দাম, সম্পাদক ইনান

নারী শিক্ষায় রোকেয়া সাখাওয়াত হোসেনের অবদানের গুরুত্ব নিয়ে জাবির ইংরেজী বিভাগের জেষ্ঠ অধ্যাপক আহমেদ রেজা বলেন,  বর্তমানে বিশ্ববিদ্যালয়সহ সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক নারী শিক্ষার্থীর অংশগ্রহণের পেছনে রোকেয়া সাখাওয়াতের একচ্ছত্র অবদান উল্লেখযোগ্য। তার অগ্রণী ভূমিকা ছাড়া আমাদের দেশের নারী জাগরণ সম্ভব ছিল না। 

এসময় ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মন্ময় জাফর সহ অন্যান্য বক্তারাও তাদের বক্তব্যে জোর দিয়ে বলেন, রোকেয়ার সীমিত সংখ্যক লেখনীর মাধ্যমে সীমাহীন ও তাৎপর্যপূর্ণ বার্তা দিতে পেরেছিলেন বলেই সমাজে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়, যার মাধ্যমে নারীরা সমান অধিকার প্রাপ্ত হয়েছে। 

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ