০২ ডিসেম্বর ২০২২, ১৯:৪১

নারীকে টেনেহিঁচড়ে নিয়ে যাওয়া সেই শিক্ষককে চাকরিচ্যুত করেছিল ঢাবি প্রশাসন

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় আজ এক নারীকে গাড়ির নিচে পিষে টেনে নেওয়ার ঘটনা ঘটে। এতে গুরুতর আহত হয়ে ওই নারীর মৃত্যু হয়। ওই প্রাইভেটকারটি চালাচ্ছিলেন ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সহকারী অধ্যাপক আজহার জাফর শাহ। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ২০১৮ সালে তাঁকে চাকরিচ্যুত করেছিল।

দুর্ঘটনার পর প্রায় দেড় কিলোমিটার টেনে নেওয়া হয় ঐ নারীকে। পরে জনতা গাড়িটি থামায় এবং ওই নারীকে উদ্ধার করে। এসময় গাড়ির চালককে গণধোলাই দেয় উত্তেজিত জনতা। তখন গাড়ি চালক নিজেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আজহার জাফর শাহ বলে দাবি করতে থাকেন।

আরও পড়ুন: ঢাবি এলাকায় নারীকে পিষে টেনে নিল সাবেক শিক্ষকের গাড়ি

জানা যায়, ২০০৭ সাল থেকে প্রায় দশ বছর অনিয়মিত থেকে বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কোনও যোগাযোগ না রাখায় ২০১৭ সালের ২৬ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়। ২০০৭ সালে তার বিরুদ্ধে অশিক্ষক সুলভ এবং অপেশাদারিত্বমূলক আচরণের অভিযোগ করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে বিভাগীয় তদন্ত কমিটি তাকে কারণ দর্শানোর নোটিশ দিলে তিনি নোটিশের জবাব দেননি। তাই ২০০৭ সাল থেকেই তাকে বিভাগীয় ক্লাস নেওয়া থেকে বিরত রাখা হয়। তার পর থেকেই তিনি বিভাগের সাথে যোগাযোগ রাখতেন না। সবশেষ, ২০১৮ সালের ৩১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়। 

জাফর শাহের ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী গণমাধ্যমকে বলেন, ক্লাসসহ একাডেমিক কার্যক্রমে নিষ্ক্রিয়তার অভিযোগে ২০১৮ সালে আজহার জাফর শাহকে বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত করা হয়। তাঁর বাসা কোথায়, তা জানা নেই। এ ঘটনায় আইনপ্রয়োগকারী সংস্থা বিধি মোতাবেক ব্যবস্থা নেবে।