সরকারি জটিলতায় ঢাবির ভর্তিতে আগ্রহ হারাচ্ছেন বিদেশি শিক্ষার্থীরা

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ছবি

সরকারি জটিলতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বিদেশি শিক্ষার্থীরা আগ্রহ হারাচ্ছেন বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। জটিলতা নিরসনে তিনি (উপাচার্য) শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের কাছে সমাধান চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে অনুরোধপত্র দেবেন বলে জানিয়েছেন। শনিবার (২২ অক্টোবর) আয়োজিত গবেষণা ও প্রকাশনা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, আমাদের পরবর্তী টার্গেট হবে বিদেশি শিক্ষার্থী এবং বিদেশি ফ্যাকাল্টি মেম্বরদেরকে যুক্ত করা। এ বিষয়ে আমরা কিছু উদ্যোগ নেব।

উপস্থিত উপ মন্ত্রীদের সহায়তা চেয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ার জন্য বিদেশি শিক্ষার্থীদের আগ্রহ রয়েছে। কিন্তু ভর্তি হওয়ার দীর্ঘ সূত্রতার ও সরকারি জটিলতার জন্য তারা আগ্রহ হারিয়ে ফেলেন। এ জটিলতা ও দীর্ঘ সূত্রতা কাটিয়ে উঠতে শিক্ষামন্ত্রীর নিকট অনুরোধপত্র দেব।

আরও পড়ুন: অর্ধেকের বেশি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নেই কোনো বিদেশী শিক্ষার্থী

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী বাড়াতে আন্তর্জাতিক ডেস্ক করা হয়েছিলো। পরে বিদেশিদের চাহিদার ভিত্তিতে ২০১৯-এর সেপ্টেম্বরে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদকে অবৈতনিক পরিচালক করে ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিস চালু করার সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট। পরে ডেপুটি রেজিস্টার শিউলি আফসারকে (ভারপ্রাপ্ত) উপ-পরিচালক করা হয়। এভাবে গত তিন-চার বছর ধরে মাত্র একজন অস্থায়ী কর্মকর্তা দিয়ে চলছে অফিস।

উপাচার্য বলেন, যখনই ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ক্যাম্পাসে আসবে, তখন বিশ্ববিদ্যালয়ে বিদেশি ফ্যাকাল্টি মেম্বার আসবে এবং আন্তজার্তিক র‌্যাংকিং-এর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো শুরু হলো গবেষণা ও প্রকাশনা মেলা। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে আজ শনিবার ও আগামীকাল রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে দুই দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে।

গবেষণা-প্রকাশনা মেলার কথা বলতে গিয়ে তিনি বলেন, এ ধরনের মেলার মাধ্যমে আমরা জানতে পারি ইন্ডাস্ট্রি কি চায়, সমাজ কি চায়, এবং এর মাধ্যমে একটি নিড বেজ কারিকুলাম গঠন করা হবে। এ ধরনের আয়োজন মধ্য দিয়ে শিক্ষার্থীদের মাঝে গবেষণা সাংস্কৃতি তৈরি হবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সর্বশেষ ২০২১ সালে পাওয়া তথ্য অনুযায়ী বিশ্ববিদ্যালয়টিতে মাত্র ২৮ জন বিদেশি শিক্ষার্থী বিভিন্ন বিভাগ ও ইন্সটিটিউটের অনার্স, মাস্টার্স, এমফিল ও পিএইচডি কোর্সে অধ্যয়নরত। এদের মধ্য ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের চার জন, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১১ জন, ২০১৯-২০২০ এবং শিক্ষাবর্ষে ১০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছিলো। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একজন শিক্ষার্থী ভর্তি হলেও মহামারির কারণে ভর্তি বাতিল করে চলে যায়। যদিও আগের বর্ষের দুই জন শিক্ষার্থী বর্তমান শিক্ষাবর্ষে ভর্তি হয়েছে।


সর্বশেষ সংবাদ