নির্যাতনের স্থানে পরিণত হয়েছে বিশ্ববিদ্যালয়গুলো: রাবি প্রো-ভিসি

রাবি প্রো-ভিসি অধ্যাপক সুলতান-উল-ইসলাম
রাবি প্রো-ভিসি অধ্যাপক সুলতান-উল-ইসলাম  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রো-ভিসি অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেছেন, বিশ্ববিদ্যালয় লেখাপড়া ও গবেষণার জায়গা, সেটি নির্যাতনের জায়গায় পরিণত হয়েছে। এই জায়গাটি নিয়ে ভাবতে হবে। বঙ্গবন্ধু সোনার মানুষ গড়তে চেয়েছিলেন। শিক্ষার মাধ্যমে অসাম্প্রদায়িক ও মুক্ত চিন্তার মানবিক মানুষ গড়তে, যারা কর্মদক্ষ হবে। সেই স্বপ্ন বাস্তবায়ন করতে চাই আমরা। এটি বাস্তবায়ন করতে সবাইকে আত্মসমালোচনার মধ্যে আসতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে বুধবার (২১ সেপ্টেম্বর) ‘বঙ্গবন্ধুর বিশ্ববিদ্যালয় ভাবনা ও বর্তমান বিশ্ববিদ্যালয়’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দিতে হিয়ে তিনি এসব কথা বলেন।

সুলতান-উল-ইসলাম আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর অনিয়ম, দুর্নীতি, নিয়োগ, সিট ও টেন্ডার বাণিজ্যের খবর প্রতিনিয়ত আসছে পত্রপত্রিকায়। দেশের মানুষ যখন এসব খবর দেখে তখন ভাবে সর্বোচ্চ বিদ্যাপীঠ; যেখানে জ্ঞানী-গুণীরা থাকেন, শিক্ষা-গবেষণা নিয়ে থাকেন, সেখানে এমনটি ঘটছে। এখানে শুধুই চাকরি করতে আসি না, আদর্শ গ্রহণ এবং তা প্রতিষ্ঠা করার জন্য আসি। সেই জায়গাটি সুনিশ্চিত করতে হবে। তাহলে বঙ্গবন্ধুর সোনার মানুষ ও সোনার বাংলা গড়ে উঠবে। সার্টিফিকেট দিয়ে কেরানি তৈরি করা বিশ্ববিদ্যালয়ের কাজ না।

আরও পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘গণরুম’ থাকবে না — উপাচার্য

সেমিনারের মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। তিনি বলেন, শিক্ষকরা যদি সারা বছর নির্বাচন করে, তবে পড়বে কখন? আর গবেষণা করবে কখন? এখন যা অবস্থা হয়েছে শিক্ষকদের নির্বাচন হয়, কিন্তু শিক্ষার্থীদের নির্বাচন হয় না। প্রতিটি বিশ্ববিদ্যালয় অগণতান্ত্রিক প্রতিষ্ঠান। এটি বঙ্গবন্ধুর বিশ্ববিদ্যালয় না।

মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। আলোচক ছিলেন সাবেক উপাচার্য ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল খালেক। সভাপতিত্ব করেন ক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক এম খলিলুর রহমান।


সর্বশেষ সংবাদ