বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস খুলতে চায় মালয়েশিয়া

ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে মালয়েশিয়ার রাষ্ট্রদূত
ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে মালয়েশিয়ার রাষ্ট্রদূত  © টিডিসি ফটো

বাংলাদেশে নিজেদের শাখা ক্যাম্পাস খুলতে চায় মালয়েশিয়া। দেশটির ইউসিএসআই ইউনিভার্সিটির ক্যাম্পাস চালু করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।

বুধবার (৬ জুলাই)  বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানের সাথে সৌজন্য সাক্ষাৎকালে এই আগ্রহ প্রকাশ করেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত হাজনাহ মো. হাশিম।

প্রফেসর দিল আফরোজা বেগমের সভাপতিত্বে সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, সচিব ড. ফেরদৌস জামান, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া এবং ইউজিসি ও দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

সাক্ষাৎকালে মালয়েশিয়ার রাষ্ট্রদূত হাজনাহ মো. হাশিম বলেন, ইউসিএসআই ইউনিভার্সিটি মালয়েশিয়ার অন্যতম সেরা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। সর্বশেষ কিউএস বিশ্ব র‍্যাংকিং- এ বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২৮৪ তম। বিশ্ববিদ্যালয়টি ইঞ্জিনিয়ারিং এবং সাইন্সের জন্য খুব ভালো। মালয়েশিয়ার সরকার কর্তৃক পরিচালিত এ বিশ্ববিদ্যালয়ে স্বল্প খরচে মানসম্মত উচ্চশিক্ষা প্রদান করা হয়। প্রতিবেশী দেশ হিসেবে, তাঁর সরকার বিশ্ববিদ্যালয়টির একটি শাখা ক্যাম্পাস বাংলাদেশে খোলার বিষয়ে বেশ আগ্রহী।

ইউসিএসআই ইউনিভার্সিটির শাখা ক্যাম্পাস বাংলাদেশে চালুর বিষয়ে প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, কোন বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস বাংলাদেশে চালু করতে হলে পূর্ণাঙ্গ একটি প্রকল্প প্রস্তাব জমা দিতে হবে। প্রস্তাবনায়, শিখন-শিক্ষণ পদ্ধতি, ডিগ্রির বিষয়সমূহ, শিক্ষক তালিকা এবং একাডেমিক কার্যক্রম পরিচালনায় কারা থাকবেন সেটি তুলে ধরতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা সহজে ও কম খরচে যাতে বিদেশি বিশ্ববিদ্যালয়ের সমমান ডিগ্রি দেশে বসে অর্জন করতে পারে সেদিকে ইউজিসির দৃষ্টি রয়েছে।

সভায় প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস স্থাপনের জন্য বিদ্যমান সকল শর্ত পূরণ করে আবেদন করতে হবে। তবে, বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাসের ন্যায় শিক্ষা প্রদান নিশ্চিত করতে হবে। শিক্ষার মানে কোন ধরনের ছাড় দেওয়া যাবে না। বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে অর্থ উপার্জনের উদ্দেশ্যে সনদ বিক্রি করা যাবে না।