ঢাবিকে গতানুগতিক শিক্ষা থেকে বের হতে হবে: ইউজিসি চেয়ারম্যান

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ  © ফাইল ছবি

শতবর্ষেও ঢাকা বিশ্ববিদ্যালয় গতানুগতিক শিক্ষায় পড়ে রয়েছে বলে মনে করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। মঙ্গলবার (৭ ডিসেম্বর) ‘চতুর্থ শিল্পবিপ্লব ও যাত্রাপথের সন্ধান’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইউজিসির চেয়ারম্যান বলেন, আগামী ১০০ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব দেওয়ার মতো সক্ষমতা রয়েছে কিনা তা প্রশ্ন আসতে শুরু করেছে। তারাও এখানো গতানুগতিক শিক্ষার মধ্যে পড়ে রয়েছে। তাদের সেখান থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমাদের উচ্চশিক্ষায় গবেষণায় দুর্বল, সেখানে কী হচ্ছে তা কেউ যানেন না এবং কী নিয়ে গবেষণা করছেন, কী গবেষণা করছেন নিজেও জানেন না। আমাদের এখন ইন্ডাস্ট্রিয়াল একাডেমিয়া শিক্ষা দরকার। আমাদের মাইন্ডসেট এখনো গতানুগতিক। আন্তর্জাতিক সেমিনারে এসব বিষয় গুরুত্ব দেওয়া হবে।

এর জন্য উচ্চশিক্ষার কারিকুলামে পরিবর্তন জরুরি বলে মত ইউজিসি চেয়ারম্যানের। অধ্যাপক শহীদুল্লাহ বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন সময়ে কারিকুলামে পরিবর্তন এলেও বেসিক (মূল) বিষয়ে পরিবর্তন হচ্ছে না। কারিকুলাম পরিবর্তনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতি অনুসরণ করতে হয় বলে এক ধরনের জটিলতা রয়েছে। এরপরও ইউজিসির পক্ষ থেকে চাপ সৃষ্টি করা হচ্ছে।

নিজেদের সীমাবদ্ধতার কথা তুলে ধরে তিনি আরও বলেন, আমাদের এখনো অনেক প্রতিবন্ধকতা রয়েছে, চাইলেই ইউজিসি সব পরিবর্তন করে ফেলতে পারে না। আমাদের মাইন্ড সেটের পরিবর্তন দরকার, তা আমরা অনেকে বুঝেও বাস্তবায়ন করতে পারছি না। সেটিকে গুরুত্ব দিয়ে দেশ-বিদেশের বিশেজ্ঞদের নিয়ে আমার দু'দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছি।