র‌্যাংকিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর স্থান পেতে কর্মশালা করবে ইউজিসি-টিএইচই

ইউজিসির কর্মশালা
ইউজিসির কর্মশালা  © টিডিসি ফটো

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর স্থান নিশ্চিত করতে করণীয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকদের জন্য কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)।

মঙ্গলবার (৩১ আগস্ট) এক দ্বি-পাক্ষিক ভার্চুয়াল সভা থেকে ইউজিসি ও টিএইচই যৌথভাবে এ সিদ্ধান্ত নিয়েছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বাংলাদেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের উল্লেখ করার মতো অনেক সাফল্য রয়েছে। কিন্তু ওয়ার্ল্ড র‌্যাংকিং-এ স্থান পেতে এসব অর্জনসহ যে সকল তথ্য আবশ্যিকভাবে প্রদান করতে হয় সে সম্পর্কে যথেষ্ঠ ধারণা না থাকায় যোগ্যতা থাকা সত্ত্বেও বাংলাদেশের বিশ্বাবদ্যালয়গুলো ওয়ার্ল্ড র‌্যাংকিং স্থান পাচ্ছে না।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিষয়গুলো সম্পর্কে অবহিত করতে ইউজিসি একাধিক অবহিতকরণ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করবে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে একদল মাস্টার ট্রেইনার তৈরি করা হবে, যারা পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনতে পারবে।

সভায় অধ্যাপক বিশ্বজিৎ চন্দ এ বিষয়ে একটি কর্মপরিকল্পনা তৈরি করতে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।

বাংলাদেশের স্বাধীনতা ও টাইমস হায়ার এডুকেশনের যাত্রা একই সময়ে হয়েছে উল্লেখ করে সভায় ইউজিসির আরেক সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, এই সময়কে স্মরণীয় করে রাখতে ও বাংলাদেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যৌথভাবে একাধিক সেমিনার ও কর্মশালা আয়োজনের প্রস্তাব করছি।

ইউজিসির অপর সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের গবেষণাপত্রের উদ্ধৃতি ও তথ্যের গুণগতমান বজায় রাখতে টাইমস হায়ার এডুকেশন এর অভিজ্ঞতা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রয়োগ করার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স (এসপিকিউএ) বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম।

ড. ফখরুল তার বক্তব্যে উন্নত রাষ্ট্রের বিশ্ববিদ্যালয়সমূহ বিশ্ব র‌্যাংকিং এ নিজেদের অবস্থান সুদৃঢ় করতে যেসকল কর্মপদ্ধতি গ্রহণ ও বাস্তবায়ন করে থাকে, সেসব অভিজ্ঞতা বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রয়োগ করার উপর জোর দেন।

একইসাথে তিনি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়নের বিষয়ে টাইমস হায়ার এডুকেশন এর কারিগরি সহযোগিতা ও পরামর্শ প্রত্যাশা করেন।

ইউজিসির এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন কমিশনের সদস্য ড. দিল আফরোজা বেগম এবং টাইমস হায়ার এডুকেশন (টএইচই) এর দক্ষিণ এশিয়া আঞ্চলের পরিচালক রিতিন মালহোত্রা।


সর্বশেষ সংবাদ