অফিস করছেন ইউজিসি চেয়ার‌ম্যান কাজী শহীদুল্লাহ

প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ ও ইউজিসি লোগো
প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ ও ইউজিসি লোগো  © ফাইল ফটাে

ক্যান্সার আক্রান্ত হয়ে প্রায় ৮ মাসের চিকিৎসা শেষে দেশে ফিরেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহিদুল্লাহ। পুরোপুরি সুস্থ না হলেও নিয়মিত অফিস করছেন তিনি।

সরেজমিনে রোববার ইউজিসি চেয়ারম্যানের দপ্তরে গিয়ে দেখা যায়, পাঞ্জাবী পরে নিজ দপ্তরে বসে আছে প্রফেসর ড. কাজী শহিদুল্লাহ। দুপুরের পর ইউজিসির একটি সভায় অংশগ্রহণও করেন তিনি। 

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গত ১ ডিসেম্বর থেকে চেয়ারম্যান স্যার নিয়মিত অফিস করছেন। তাকে ফিরে পেয়ে আমরা আনন্দিত।

জানা গেছে, পাকস্থলির ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন ইউজিসি চেয়ারম্যান। ক্যান্সারের তৃতীয় পর্যায়ে এটি শনাক্ত হয়। পরবর্তীতে চিকিৎসার জন্য চলতি বছরের ১৫ মার্চ দেশের বাইরে চিকিৎসার জন্য যান। এরপর কেমো থেরাপরি মাধ্যমে চিকিৎসা চলতে থাকে তার। তবে দুইটি কেমো নেয়ার পর অবস্থা খারাপ হতে থাকে ইউজিসি চেয়ারম্যানের। মাথার চুল পড়ে যাওয়ার পাশাপাশি খাওয়া বন্ধ হয়ে যায় তার। গত জুন মাসে প্রফেসর ড. কাজী শহিদুল্লাহ’র চতুর্থ কেমো সম্পন্ন হয়। এরপর তার শারীরিক অবস্থার উন্নতি হয়। পুরোপুরি সুস্থ হয়ে দেশে ফিরে আসেন তিনি। 

প্রসঙ্গত, অধ্যাপক কাজী শহীদুল্লাহ ১৯৬৭ সালে সেইন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন প্রথম বিভাগে। তিনি ১৯৬৯ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন এবং বোর্ডের মেধা তালিকায় প্রথম হন। ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এ ইতিহাস বিভাগ থেকে বি.এ (অনার্স) এবং ১৯৮৩ সালে এম.এ. ডিগ্রি লাভ করেন। উভয় পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। ১৯৮৪ সালে তিনি পশ্চিম অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ ১৯৭৬ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের প্রভাষক হিসাবে তার শিক্ষক জীবন শুরু করেন। ১৯৯১ সালের ফেব্রুয়ারিতে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হন। ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত ইতিহাস বিভাগের প্রধান ছিলেন তিনি। ১৯৯৭ থেকে ২০০৩ সাল পর্যন্ত কলা অনুষদের নির্বাচিত ডিন হিসাবে টানা তিনবার দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট এ নির্বাচিত হয়েছিলেন।টানা দশ বছর তিনি সিন্ডিকেট নির্বাচনে বিজয় লাভ করেন । ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর পদে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের ৪ অক্টোবর ইউজিসি চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান তিনি।


সর্বশেষ সংবাদ