গুচ্ছের ‘গ’ ইউনিটে ৬০ শতাংশ নম্বর পেলেই চান্স, পরীক্ষা ১০০-তে

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ইতিমধ্যেই কিছু বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শেষ হয়ে গেছে, কিছু এখনো চলমান রয়েছে। এর মধ্যে এখনো গুচ্ছ অধিভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এখনো বাকি রয়েছে। এ মাসেই পরীক্ষাগুলো সম্পন্ন হবে।

আগামী ২০ আগস্ট গুচ্ছের ব্যবসায় শাখাভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছে চান্স পেতে ব্যবসায় শাখার শিক্ষার্থীদের জন্য ৬০ শতাংশ নম্বর পেলেই চান্স নিশ্চিত হবে। পরীক্ষার আর বেশিদিন বাকি নেই। এই শেষ  সময়ের একজন শিক্ষার্থীর করণীয় যা তার স্বপ্নের বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে সহায়তা করবে। 

মানবণ্টন: হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বাংলা ও ইংরেজী বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। হিসাব বিজ্ঞানে ৩৫, ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনায় ৩৫, বাংলায় ১৫ এবং ইংরেজীতে ১৫ নম্বরের প্রশ্ন থাকবে। পরীক্ষায় এমসিকিউ (MCQ) পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। প্রতিটি প্রশ্নের মান হবে ১ নম্বর করে। ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর পেয়ে পাশ করতে হবে।

বাংলা: উচ্চ মাধ্যমিক এর সিলেবাসের প্রবন্ধ, কবিতা, উপন্যাস, নাটকগুলো রিভাইস দিতে হবে।

আরও পড়ুন: গুচ্ছের 'গ' ইউনিটে প্রতি আসনে লড়বে ১৩ জন ভর্তিচ্ছু

ব্যাকরণ: সমাস, সন্ধি, কারক, প্রত্যয়, নত্ব বিধান-ষত্ব বিধান, পদ প্রকরণ, এক কথায় প্রকাশ, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, বাগধারাগুলো রিভাইস দিতে হবে।

ইংরেজি: ইংরেজি প্রথমপত্র বোর্ড বই পড়ার পাশাপাশি দ্বিতীয় পত্রের জন্য নিম্নের বিষয়গুলো একবার করে পড়তে হবে। Preposition, correct spelling, right form of verb, synonym, antonym, identity parts of speech, sub verb agreement, translation. 

হিসাববিজ্ঞান ও ব্যবস্থপনা: যেহেতু হিসাববিজ্ঞান ও ব্যবস্থপনা টপিক থেকে ৭০ মার্কের এমসিকিউ থাকবে সেহেতু শেষ সময়ে এগুলো ভাল করে রিভাইস দিতে হবে। উচ্চ মাধ্যমিক এর সিলেবাসের অধ্যায় গুলো সব ভালো করে পড়তে হবে। এখান থেকে প্রশ্ন কমন পাওয়া যাবে।

হিসাববিজ্ঞানের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো হলো- হিসাব সমীকরণ, অংশীদারি ব্যবসায় হিসাব, অবচয়, অনুপাত বিশ্লেষণ এবং মজুদ পণ্যের হিসাব সংরক্ষণ পদ্ধতি। এগুলো ভালো করে রিভাইস দিতে হবে। এই অধ্যায় গুলো থেকে বার বার অঙ্ক আসে। শেষ মুহূর্তে এইগুলো রিভিশন করলে পরীক্ষায় ভালো করা সম্ভব। 

পরামর্শ: উপরের টপিকসগুলো ভাল করে পড়ো। নিজের উপর ভরসা রাখো। আত্মবিশ্বাসের সাথে পরীক্ষার হলের এক ঘন্টা মাথা খাটিয়ে উত্তর করতে পারলেই তুমিও পাবলিক ইউনিভার্সিটিতে পড়বে, ইনশাআল্লাহ। 

লেখক: মার্কেটিং বিভাগ, দ্বিতীয় বর্ষ, ইসলামী বিশ্ববিদ্যালয়