বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা: ইংরেজি অংশে কী কী পড়া প্রয়োজন

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী ১৫ জুন থেকে শুরু হবে। যা ২৫ জুন পর্যন্ত চলবে। চলতি শিক্ষাবর্ষের ভর্তি আবেদনে নির্দিষ্ট তারিখ শেষে আর অতিরিক্ত সময় বাড়ানো হবে না।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে এবং আগামী ১৫ জুন থেকে শুরু হবে চূড়ান্ত আবেদন। অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবেদন চলমান রয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন শেষে আগামী ৩০ জুলাই থেকে শুরু হবে। ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং পরবর্তী শনিবার তথা ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-এর ইংরেজি অংশে কি কি বিষয়ে গুরুত্ব দেওয়া যেতে পারে, তা নিয়েই আজ আলোচনা হবে।

ইংরেজির জন্য করণীয়: সাধারণত ইংরেজিতে ৩টি অংশ থেকে প্রশ্ন হয়ে থাকে।  

১। Grammar part

২। Vocabulary part

৩। Comprehension part

গ্রামার অংশ: গ্রামার অংশে সাধারণত Modals, Conditional sentence, Conjunctions, Causative verb, Subject verb agreement, Dangling modifier, Caluse (adjective, noun, adverb), Comparison (degree), Countable, uncountable, pronoun, Relative pronoun (who/whom/whose), Tenses, parts of speech, Agreement,  Inclusive, Subjunctive, Articles, Embedded Questions, problem verb ইত্যাদি বিষয়ে জোর দিতে হবে।  

Vocabulary Part: এই অংশের জন্য Synonym/Antonym, Preposition & group verb, Sentence completition, Sentence correction/Spelling, Substitutions/foreign word, Phrase & idioms,Analogy পড়তে হবে। 

Comprehension part: মূল বইয়ের কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় পড়লেই হবে। 

লেখক: শিক্ষার্থী, রাবি 


সর্বশেষ সংবাদ