বিশ্বের কোন বিশ্ববিদ্যালয়ে কবে স্কলারশিপ, যেভাবে আবেদন করবেন

ড. প্রীতম কুমার দাস
ড. প্রীতম কুমার দাস  © টিডিসি ফটো

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে সবচেয়ে বড় অন্তরায় বিশ্বের নামকরা গবেষণাগার সম্পর্কে তথ্য না থাকা। পাশাপাশি বিশ্বের সব নামকরা স্কলারশিপ সম্পর্কে জ্ঞান না থাকা। এ কারণে আমরা প্রতিনিয়ত আমাদের অনেক সুন্দর সম্ভাবনাকে নষ্ট করছি এবং গলা টিপে হত্যা করছি।

দেশে বিষয়ভিত্তিক চাকরির সংখ্যা অনেক কম থাকায়, আমরা অনেকেই আমাদের ভালবাসার বা ভালোলাগার বিষয়ভিত্তিক পড়াশুনা বাদ দিয়ে শুধু চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য নিজের বিজ্ঞানী বা গবেষক হওয়ার স্বপ্নকে বিসর্জন দিচ্ছি।

আমরা যারা নিম্ন-মধ্যবিত্ত পরিবার থেকে এসেছি, তাদের সকলেরই এক ধরনের সমস্যা, আর সেটা হলো পড়াশুনা শেষ করার সাথে সাথে চাকরি খুঁজতে হয় বা চাকুরীর পড়াশুনা করতে হয়। হয়তো তাদের মধ্যে অনেকেরই স্বপ্ন থাকে বিজ্ঞানী বা গবেষক হওয়ার।

স্বপ্ন বিসর্জন না দিয়ে, আমরা যদি নিজেদেরকে বিশ্বের তাল মিলিয়ে যোগ্য করে গড়ে তুলি তাহলে বিশ্বের যেকোন দেশেই আমাদের কাজের বা চাকরির অভাব হবে না। এরজন্য দরকার বিশ্বের সব নামকরা ল্যাব সম্পর্কে জানা ও এর গবেষণা সম্পর্কে জ্ঞান রাখা এবং পাশাপাশি বিশ্বের নামকরা স্কলারশিপ সম্পর্কে সঠিক তথ্য রাখা।

আমদের মধ্যে NASA, CERN, FERMILAB, INFN, LIGO-তে কাজ করার আগ্রহ থাকতে হবে এবং এগুলোতে কাজ করার যোগ্যতা ও আবেদনের পদ্ধতি সম্পর্কে জানতে হবে। আপনারা যারা এই বিষয়ে জ্ঞান রাখেন তারা নিশ্চয় জানেন, বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য যে পরমাণ টাকা দেয়া হয় তা দিয়ে নিজের ও নিজের পরিবার খরচ ভালোভাবে চালানোর পরও অনেক টাকা সঞ্চিত থাকে।

সবচেয়ে বড় কথা নিজের স্বপ্নটাকে বাঁচিয়ে রাখা যায়, পাশাপাশি বিশ্বের নামকরা বিজ্ঞানী ও গবেষকের অনেক কাছাকাছি যাওয়া যায় এবং অনেক কিছু শেখা যায়।

উচ্চশিক্ষা ও গবেষণার স্কলারশিপ, অনুদান এবং আবেদন পদ্ধতি সম্পর্কে সঠিক তথ্য না থাকা বা ভুল তথ্য থাকা, এই সকল স্বপ্নের অপমৃত্যুর অন্যতম কারণ। সুতরাং ছাত্রজীবনে আমাদের সঠিক মেন্টর বা কোচ খুঁজে বের করতে হবে, যারা আমাদেরকে সঠিক তথ্য দিয়ে ঠিক পথে থাকতে অনুপ্রাণিত করবে বা সাহায্য করবে।

আমরা যারা এখন অনার্স ও মাস্টার্সে অধ্যায়নরত তাদের এই বিষয়গুলা নিয়ে ভাবা উচিৎ। পাশাপাশি আমাদেরকে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের summer school এবং internship সম্পর্কে খোঁজ রাখতে হবে। উচ্চশিক্ষা ও গবেষণায় ভালো সুপারভাইজার বা ল্যাব পেতে এই summer school বা internship অনেক বড় ভূমিকা রাখতে পারে।

নিম্নে বিশ্বের নাম করা কিছু স্কলারশিপের নাম, ওয়েবসাইট এবং আবেদন পত্র করার সময় দেওয়া হলো। আশাকরি আপনাদের উপকারে আসবে। (স্কলারশিপ সম্পর্কে এই ভিডিওগুলো দেখতে পারেন- ১। https://fb.watch/7cyBZD-GBL/, ২।https://fb.watch/7cyWQxqNeI/)

Japan (জাপান) MEXT (মনবুকাগাকুশো) স্কলারশিপের জন্য সাধারণত দুইভাবে আবেদন করতে হয়। ১। প্রথম পদ্ধতি হলো: MEXT (মনবুকাগাকুশো)- University Recommendation এবং ২। দ্বিতীয় পদ্ধতি হলো: MEXT (মনবুকাগাকুশো) Embassy Recommendation ১। MEXT (মনবুকাগাকুশো)- University Recommendation আবেদনপত্র গ্রহণের সময় প্রতি বছর নভেম্বর থেকে জানুয়ারী।

এই স্কলারশিপের জন্য জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসরকে লিখতে হবে। Google-এ জাপানিজ ইউনিভার্সিটি (Japanese University) লিখে সার্চ দিলে অনেক ইউনিভার্সিটির লিস্ট চলে আসবে। সেখানে ওয়েবসাইটে প্রবেশ করে পছন্দের বিষয়ের প্রফেসরদেরকে খুঁজে বের করতে হবে এবং তারপর প্রফেসরদের নিজের CV এবং গবেষণা কর্মের লিস্ট বা Publications list সংযুক্ত করে ইমেইল পাঠাতে হবে। (https://en.wikipedia.org/wiki/List_of_universities_in_Japan)

২। MEXT (মনবুকাগাকুশো) Embassy Recommendation দরখাস্তের সময় প্রতি বছর মার্চ-মে। এই স্কলারশিপের জন্য বাংলাদেশে অবস্থিত জাপানে এম্বাসির মাধ্যমে দরখাস্ত করতে হয়। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও এর সার্কুলার হয়। (http://www.moedu.gov.bd/) South Korea

(দক্ষিণ কোরিয়া) Korean Govt. Scholarship (কোরিয়ান গভঃ স্কলারশিপ) দরখাস্তের সময়ঃ প্রতি বছর সেপ্টেম্বর। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও এর সার্কুলার হয়। (http://www.moedu.gov.bd/)

China (চীন) Chinese Govt. Scholarship (চাইনিজ গভঃ স্কলারশিপ) দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর। (http://www.csc.edu.cn/studyinchina/scholarshiplisten.aspx…). The World Academy of Sciences দরখাস্তের সময়- প্রতি বছর আগস্ট (http://twas.org/) UK (ইঊকে) Commonwealth Scholarship (কমনওয়েলথ স্কলারশিপ) দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর থেকে নভেম্বর। বাংলাদেশের শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েব সাইটে এর সার্কুলার হয় ( http://www.moedu.gov.bd/). University Grant Commission(UGC) এই স্কলারশিপের সিলেকশন দেয়।

Germany (জার্মানি) DAAD স্কলারশিপ দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর থেকে নভেম্বর। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে এর সার্কুলার হয় ( http://www.moedu.gov.bd/)। বাংলাদেশে স্কলার এবং জার্মান এম্বাসি এর স্টাফদের নিয়ে একটা সিলেকশন কিমিটি গঠিত হয়, তাঁরাই ইন্টার্ভিউ নিয়ে সিলেকশন দেয়। তার আগে অবশ্যই জার্মানের বিশ্ববিদ্যালয়ের প্রফেসর দের সাথে যোগাযোগ করতে হবে।

Belgium (বেলজিয়াম) VLIR-OUS স্কলারশিপ দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারী। মেয়েদের ক্ষেত্রে এই স্কলারশিপ অগ্রাধিকার দেওয়া হয়। (http://www.vliruos.be/) Netherlands (নেদারল্যান্ডস) NFP স্কলারশিপ Nuffic স্কলারশিপ দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারী। এই স্ক্লারশিপের জন্য আগে ভর্তি হতে হবে অনলাইনে ।

(https://www.epnuffic.nl/en/) European County (ইউরোপিয়ান কান্ট্রি) ERASMUS MUNDUS স্কলারশিপ দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারী। (http://eacea.ec.europa.eu/erasmus_mundus/) Sweden (সুইডেন) Swidish Institute Study Scholarship দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারী।

(https://studyinsweden.se/scholarship/) Norway (নরওয়ে) Qouta scholarship দরখাস্তের সময়- প্রতি বছর সেপ্টেম্বর থেকে ডিসেম্বর। (http://siu.no/…/Programme-…/Scholarship-schemes/Quota-Scheme) Australia (অস্ট্রেলিয়া) IPRS দরখাস্তের সময়- প্রতি বছর দুইবার – জুন-জুলাই এবং আগস্ট-সেপ্টেম্বর। প্রতি টা বিশ্ববিদ্যালয়ের জন্য IPRS আলাদা আলাদা। প্রতি টা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

Endevour দরখাস্তের সময়- দরখাস্তের সময়- প্রতি বছর এপ্রিল থেকে জুন।(https://internationaleducation.gov.au/…/…/Pages/default.aspx) Australian Awards Scholarships (Australia) (https://www.dfat.gov.au/people-to-people/australia-awards) Canada (কানাডা) প্রতিটি বিশ্ববিদ্যালয় এর নিজস্ব কিছু স্কলারশিপ আছে। বিশ্ববিদ্যালয় এর ওয়েব সাইটে গিয়ে দরখাস্ত এর নিয়ম জেনে দরখাস্ত করতে হবে। সময় ও দেওয়া আছে।

১। Trudeau Scholarships (Canada). ২। Pierre Elliott Trudeau Foundation Scholarships https://www.trudeaufoundation.ca/scholarship USA (আমেরিকা) ১। Government Masters Scholarships USA. ২। USA Government Scholarships for International Students ৩। Fulbright scholarship দরখাস্তের সময়- প্রতি বছর মে-অক্টোবর।( http://www.cies.org/) INSPIRE HEP: INSPIRE HEP- হলো একটি বিশ্বস্ত কমিউনিটি হাব যা গবেষকদের (HIGH ENERGY PHYSICS) উচ্চ শক্তির পদার্থবিজ্ঞানের Scholarships -এর সঠিক তথ্য শেয়ার করতে এবং খুঁজে পেতে সাহায্য করে। https://inspirehep.net/jobs?sort=mostrecent&size=25&page=1&q=

সরকারি অর্থায়িত কিছু আন্তর্জাতিক বৃত্তির তথ্য নিম্নে দেওয়া হলো: 1. Chevening Scholarships (UK). 2. Endeavour Postgraduate Awards (Australia). 3. Australian Awards Scholarships (Australia) 4. Eiffel Excellence Scholarship Programme (France). 5. Swiss Government Excellence Scholarships (Switzerland). 6. DAAD Scholarships for Development Related Postgraduate Courses (Germany). 7. Netherlands Fellowship Program (Netherlands). 8. Swedish Institute Study Scholarships (Sweden). 9. VLIR-UOS Scholarships (Belgium).

10. Japanese Government (MEXT) scholarships. 11. Japanese Government Scholarships for International Research Students. 12. Government Masters Scholarships USA. 13. USA Government Scholarships for International Stud 14. Italian Government Scholarships. 15. Adelaide Scholarships International (ASI). 16. International Baccalaureate (IB) Scholarship for South Asian Students in Australia, 2018 17. Joint TICA–TRF–Sida–ISP Scholarship for Doctoral Studies in Thailand and Sweden, 2018 18. Indian Sub-Continent Regional Scholarships at University of Essex in UK, 2018 19. Ministry of Foreign Affairs of Denmark Research Grants, 2018 20. ICCR Indian High Commission Bangladesh Scholarship Scheme in India, 2018.

আন্তর্জাতিক সংস্থার দ্বারা প্রদানকৃত কিছু আন্তর্জাতিক বৃত্তির তথ্য নিম্নে দেওয়া হলো: 1. Erasmus Mundus Scholarships. 2. Commonwealth Scholarships for Commonwealth Countries. 3. UNESCO Fellowships Programmes. 4. ADB-Japan Scholarship Program for Developing Countries in Asia and Pacific. 5. Ting Hsin Scholarship at Waseda University. 6. Organization Master scholarships in USA

বিশ্ববিদ্যালয়-অর্থায়িত কিছু আন্তর্জাতিক বৃত্তির তথ্য নিম্নে দেওয়া হলো: 1. Gates Cambridge Scholarships (UK). 2. Clarendon Scholarships at University of Oxford (UK). 3. Schwarzman Scholars Program at Tsinghua University (China). 4. University of Westminster Scholarships for Developing Countries (UK) 5. Developing Solutions Scholarships at University of Nottingham (UK).

ইনস্টিটিউট-অর্থায়িত কিছু আন্তর্জাতিক বৃত্তির তথ্য নিম্নে দেওয়া হলো: 1. Rotary Foundation Global Study Grants (Various Countries). 2. Trudeau Scholarships (Canada). 3. Joint Japan World Bank Scholarships (specified countries). 4. OFID Scholarships (any approved country). 5. Aga Khan Foundation Scholarships (any approved country

গ্লোবাল প্রতিষ্ঠানের দ্বারা প্রদানকৃত কিছু আন্তর্জাতিক বৃত্তির তথ্য নিম্নে দেওয়া হলো: 1. Joint Japan World Bank Scholarships. 2. ADB Japan Scholarship Program. 3. MasterCard Foundation Scholars Program for Africa. 4. OFID Scholarship Award.

আন্তর্জাতিক ফাউন্ডেশন দ্বারা প্রদানকৃত কিছু আন্তর্জাতিক বৃত্তির তথ্য নিম্নে দেওয়া হলো: 1. Rotary Foundation Global Study Grants. 2. Aga Khan Foundation International Scholarship Program. 3. Heinrich Boll Foundation Scholarships. 4. Wells Mountain Foundation Scholarships for Developing Countries. 5. PEO International Peace Scholarships.

দুটি ভিন্ন উপায়ে আমরা বিভিন্ন ধরনের বৃত্তি বা অধ্যাপকের তহবিলের জন্য আবেদন করতে পারি। ১. With IELTS, GRE, TOEFL, Special GRE etc. ২. Without any Test (Just by convincing the professors using your CV and publications list.) এখানে অল্পকিছু Scholarship-এর সম্পর্কে জানানো হলো। এর বাহিরেও আরো অনেক Scholarship আছে। আশাকরি উপরে উল্লেখিত Scholarship সম্পর্কে লেখাটা আপনাদের অনেক সহযোগিতা করবে। সব সময় পাশে থেকে সহযোগিতা করার জন্য ধন্যবাদ। সকলের মঙ্গল কামনা করছি।

লেখক: সহযোগী অধ্যাপক, পদার্থবিজ্ঞান বিভাগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ