মেডিকেলে পড়তে চাও যারা

মেডিকেলে পড়তে চাও যারা
  © টিডিসি ফটো

আগামী ২ এপ্রিল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার মাধ্যমে বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। জীবনের এক অতি গুরুত্বপূর্ণ পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। শেষ মুুহুর্তের এই সময়টা তাদের ভালভাবে কাজে লাগানো প্রয়োজন।

পরীক্ষার আগের ১ মাস
পরীক্ষার আগের এক মাস অর্থাৎ বর্তমান সময়টা মেডিকেল ভর্তিচ্ছুদের খুব গুরুত্বপূর্ণ। এ সময় তাদের পড়াশোনার সঙ্গে সঙ্গে সুস্থ থাকাটাও জরুরি। আসলে এখন বেশি চাপ না নিয়ে আগের পড়া বিষয়গুলোই বার বার পড়া উচিত। গুরুত্বপূর্ণ টপিকগুলো এখন থেকেই রুটিন করে পড়লে ভালো হয়। যেমন, পদার্থের ক্ষেত্রে সংজ্ঞা, সূত্র, বৈশিষ্ট্য, ছক, পার্থক্য থেকে সাধারণত প্রশ্ন হয়।

আর ইংরেজি ও সাধারণ জ্ঞানের জন্য বিগত বছরগুলোর প্রশ্ন দেখা যেতে পারে। তবে সবচেয়ে বেশি করে পড়া উচিত জীববিজ্ঞান আর রসায়ন। তবে যেহেতু সময় কম তাই ব্যবহার, ধর্ম, বৈশিষ্ট্য, পার্থক্য, ছক— এগুলো ভালো করে পড়া জরুরি।

পরীক্ষা চলাকালীন করণীয়
পরীক্ষার হলে গিয়ে পুরো প্রশ্নটা একবার পড়ে নিয়ে তারপর দাগানো উচিত। আমার মতে আগে ১০০ শতাংশ শিওরগুলো দাগানো উচিত। তবে সব মিলিয়ে ৮৫টি প্রশ্নের উত্তর দাগানো যেতে পারে। প্রশ্ন সহজ হলে আরও বেশিও দাগানো যেতে পারে।

মনে রাখতে হবে, পরিশ্রম কখনই বৃথা যায় না। সবার জন্য শুভকামনা রইল।

লেখক: সিইও, ডিইউ মেনটরস


মন্তব্য

সর্বশেষ সংবাদ