কৃষি গুচ্ছের ৪০ শতাংশ প্রশ্নই রিপিট হয়, যেভাবে নেবেন প্রস্তুতি

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

দেশের গুচ্ছভুক্ত নয়টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হবে আগামী ২২ এপ্রিল। যা চলবে ৩০ মে পর্যন্ত। আগামী ২০ জুলাই এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার কৃষিগুচ্ছের ৯টি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ৩ হাজার ৭১৮টি। কৃষি গুচ্ছের ভর্তি প্রস্তুতি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের আজকের প্রতিবেদনে থাকছে বেশকিছু পরামর্শ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ১১১৬টি, শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয় ৪৩৫টি, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ৬৯৮টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪৪৮টি, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সায়েন্স ইউনিভার্সিটি ২৭০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ১৫০টি, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৯০টি ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০টি আসন রয়েছে।

পরীক্ষায় ভাল করতে হলে যা যা করতে হবে
যেকোনো ভর্তি পরীক্ষায় ভাল করার অন্যতম একটি শর্ত হচ্ছে বিগত সালের প্রশ্নগুলো খুব ভালো করে পড়ে ফেলা। যারা এখনো বিগত সালের প্রশ্নগুলো পড়েননি তারা কমপক্ষে ৫ বছরের সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন পড়ে ফেলতে হবে। কারণ প্রশ্ন + টাইপ মিলিয়ে ৪০% বা তারও বেশি রিপিট হয়।

আর বিগত সালের প্রশ্ন পড়লে নিজেই বুঝা যায় কোন কোন টপিকস থেকে বেশী প্রশ্ন আসে, প্রশ্নের প্যাটার্ন কেমন হয় এবং কোনগুলো গুরুত্বপূর্ণ। মনে রাখা দরকার গুরুত্বপূর্ণ টপিকসগুলো সবার জন্যই গুরুত্বপূর্ণ এবং ঘুরেফিরে সেগুলো থেকেই বারবার প্রশ্ন আসে।

জীববিজ্ঞান
উদ্ভিদবিজ্ঞান এবং প্রাণিবিজ্ঞানে ৩০ মার্কস তাই সবার উচিত জীববিজ্ঞানটা খুব ভালো করে পড়া। যে-সব শিক্ষার্থী মেডিক্যালের প্রস্তুতি নিয়েছেন তাদের জন্য অনেকটা সহজ হয়ে গেছে। যা পড়েছেন সেগুলোই ভালো করে বারবার পড়া। এই মুহূর্তে নতুন ও বাড়তি ইনফরমেশন গুলো পড়তে থাকা।

শুধুমাত্র জীববিজ্ঞান দিয়েই চান্স পাওয়ার প্রায় ৫০% মার্কস উঠানো সম্ভব। কোন টপিকসগুলো বেশী গুরুত্ব দিয়ে পড়া উচিত তা বিগত সালের সকল কৃষির প্রশ্ন পড়লে ধারণা পাওয়া যাবে। ঠিকমতো পড়াশোনা করলে জীববিজ্ঞানে ২৮ পর্যন্ত পাওয়া সম্ভব। তাই ভালো করার জন্য অবশ্যই জীববিজ্ঞানকে মূল টার্গেট রাখা উচিত।

আরো পড়ুন: কৃষি গুচ্ছে বেড়েছে ১৭০ আসন

রসায়ন
কৃষির ভর্তি পরীক্ষায় রসায়নে থিওরি টাইপ প্রশ্ন বেশী আসে, ম্যাথ টাইপ খুবই কম আসে। তাই সকল কৃষিতে বিগত সালে যে টপিকগুলো থেকে প্রশ্ন এসেছে সেসব টপিকসগুলো মূল বই থেকে খুব ভাল করে পড়ে ফেলতে হবে। কৃষিতে জৈব যৌগ থেকে বেশি প্রশ্ন আসেনা, ২-৩ টা সর্বোচ্চ। প্রথম পত্রের ২য়, ৩য়, ৪র্থ এবং ৫ম এবং দ্বিতীয় পত্রের ১ম, ৩য়, ৪র্থ অধ্যায় থেকে বেশি প্রশ্ন আসে। বিগত সালের প্রশ্ন, টপিকসগুলো এবং মূল বইয়ের অধ্যায় শেষের বহুনির্বাচনিগুলো ভাল করে পড়লে খুব সহজেই ২০-এ ১৮ উঠানো সম্ভব।

পদার্থবিজ্ঞান
যারা মেডিক্যালের প্রস্তুতি নিয়েছেন তাদের অনেকেই পদার্থবিজ্ঞানের ম্যাথগুলো সমাধান করতে গিয়ে সমস্যায় পড়ছেন। কৃষির পদার্থবিজ্ঞানে প্রায় সবই ম্যাথ আসবে, থিওরি ২-৩ টা প্রশ্ন আসবে। তাই এই শেষ মুহূর্তে বিগত সালে আসা ম্যাথ, টপিকসের ম্যাথ এবং প্রতিটা অধ্যায়ের গুরুত্বপূর্ণ টপিকসের ম্যাথগুলো বারবার অনুশীলন করা। পদার্থবিজ্ঞানে সব সূত্র মুখস্থ রাখতে পারলে এবং সমানুপাতিক ব্যস্তানুপাতিক সম্পর্ক এগুলোতে ভালো ধারণা থাকলে ৬০% প্রশ্ন উত্তর করা সম্ভব। 

বিগত সাল এগুলোতে কিছু কিছু কৃষিতে ক্যালকুলেটরের ব্যবহার ছিল। তাই প্রশ্নও তেমনই হতো। কিন্তু এখন যেহেতু ক্যালকুলেটর ব্যবহার নেই, তাই যেগুলো করতে ক্যালকুলেটর আবশ্যক সেগুলো স্কিপ করে যাওয়া উচিত। তবে বিগত প্রশ্নের টাইপগুলোতে মান পরিবর্তন করে দিলে ক্যালকুলেটর ছাড়া করা সম্ভব এমন টপিকসগুলো অবশ্যই অনুশীলন করে যেতে হবে। 

গণিত
যে-সব শিক্ষার্থী মেডিক্যালের প্রস্তুতি নিয়েছেন প্রায় সবারই বড় ভয়টা এখন গণিত নিয়ে। গণিত নিয়ে ভয়ের কিছুই নেই। বিগত প্রশ্ন এবং ট্রাইপস থেকে এমনিই ১০ এর বেশি কমন পাওয়া যায়। তাই বিগত প্রশ্ন ও ট্রাইপসগুলো অনুশীলন করা। গণিতের বেশি প্রশ্ন আসে অন্তরীকরণ, যোগজীকরণ, সরলরেখা, জটিল সংখ্যা, সম্ভাব্যতা, বিন্যাস সমাবেশ, বৃত্ত ও ফাংশন থেকে। 

আরো পড়ুন: কৃষি গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ফি ১২শ টাকা

যোগজীকরণ এর ক্ষেত্রে সকল বিগত প্রশ্ন উত্তরসহ মুখস্থ করে ফেলতে হবে কারণ ঘুরেফিরে এগুলোই বারবার আসে। বিগত প্রশ্ন ও টাইপগুলো ভালোভাবে অনুশীলন করলে এবং সহায়ক বই থেকে ভালোভাবে অধ্যায়ভিত্তিক প্রস্তুতি নিলে ২০ এ ১৫-এর বেশি পাওয়া কঠিন কিছু না। গণিত বেশি বেশি অনুশীলন না করলে মনে থাকবে না। তাই বারবার বিগত প্রশ্নের টাইপগুলো এবং অধ্যায় ভিত্তিক গুরুত্বপূর্ণ টাইপগুলো অনুশীলন করা উচিত।

ইংরেজি
ইংরেজি সব প্রশ্ন হবে বেসিক গ্রামার থেকে। প্রস্তুতি না নিলেও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির বেসিক ধারণা থেকে ৪-৫টা উত্তর করা সম্ভব। বেসিক গ্রামারের নিয়মগুলো দেখে গেলে সহজেই উত্তর করা সম্ভব।

English এ যে যে টপিকস গুলো হতে প্রশ্ন বেশি হয়- Right form of verb(১-২টা), sentence (১-২টা), Preposition (১টা), Narration (১টা), Voice change (১টা), Spelling (১টা), Subject verb agreement (১টা), Synonym +antonym (১টা), Proverb (১টা), Translation (১টা)। প্রতিটা টপিকসের ব্যতিক্রম পার্টগুলো অনেক গুরুত্বপূর্ণ। সেগুলো ভাল করে পড়লে খুব সহজে ৯ মার্কস পাওয়া যাবে। টপিকসগুলো একাদশ-দ্বাদশ শ্রেণির গ্রামার বই থেকে পড়লে ভালো হবে।


সর্বশেষ সংবাদ