কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে কেন পড়বেন, ক্যারিয়ার কোথায়

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চশিক্ষা
কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চশিক্ষা  © সংগৃহীত

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অথবা কেমিকৌশল বিভাগ— বহির্বিশ্বে এই বিষয়টি প্রসেস ইঞ্জিনিয়ারিং নামে পরিচিত। ইঞ্জিনিয়ারিংয়ে দেশের শীর্ষ বিদ্যাপীঠ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাকালীন সময় থেকে এটি পড়ানো হয়। এছাড়া দেশের বেশ কয়েকটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয় এবং সরকারী ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কেমিকৌশল বিভাগ পড়ানো হয়। 

কেমিকৌশলে স্নাতক করে শিক্ষার্থীরা বায়ো, পেট্রো, এনভায়রোনমেন্ট অথবা ফলিত রসায়ন  এর যে কোন একটিকে মেজর বিষয় হিসেবে বেছে নিতে পারবে। এছাড়া নিজ বিষয়ের পাশাপাশি পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, এনভাইরোমেন্টাল ইঞ্জিনিয়ারিং, সিমিউলেশন, কম্পিউটেশনাল প্রসেস ইঞ্জিনিয়ারিং, নিউক্লিয়ার সাইন্স, ম্যাটারিয়্যালস ইঞ্জিনিয়ারিং, কম্পিউটেশনাল ফ্লয়েড ডাইনামিক্স, ন্যানোটেকনলোজি, বায়োসিস্টেম ইঞ্জিনিয়ারিং ও প্রসেস সেফটি ইত্যাদি বিষয়ে স্নাতকোত্তর এবং পিএইচডি করতে পারবেন।

আরো পড়ুনঃ কেন পড়বেন অর্থনীতি নিয়ে

পেট্রোবাংলা ও এর অধীনস্থ প্রতিষ্ঠান সমূহ গ্যাস প্রোডাকশন, ট্রিটমেন্ট, ট্রান্সমিশন, ডিস্ট্রিবিউশনে ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের এমোনিয়া ইউরিয়া প্ল্যান্ট, পলপ পেপার ইন্ডাস্ট্রি, পসপেট এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন ও এর অধীনস্থ একমাত্র রাষ্ট্রীয় জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেডে কেমিকৌশলীরা কাজ করছেন। ঐতিহ্যগতভাবে এ তিন প্রতিষ্ঠানকে কেমিকৌশলীদের প্রধান কর্মক্ষেত্র হিসেবে বিবেচনা করা হত। 

এছাড়া স্থানীয় ও বহুজাতিক প্রতিষ্ঠান শেভরন, ইউনিলিভার, বার্জার, লিন্ডে, নেসলে, সানোফি, নোভারটিস, রেকিট বেনকিজার, সিনজেনটা, ম্যারিকো, আরলা ও নিউজিল্যান্ড ডেইরিতে কেমিকৌশলীদের কাজ করার সুযোগ রয়েছে। অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে  রয়েছে বিশ্বব্যাংক, গিজ, পরিবেশ, জলবায়ু পরিবর্তন, সাস্টেইনেবল ম্যানেজমেন্ট সংক্রান্ত বিভীন্ন প্রজেক্ট, কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), স্থানীয় ঔষধ শিল্প, বিভিন্ন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিজাইন ফার্ম।

এছাড়াও কেমিক্যাল শিল্প, ক্ষার-এসিড-ক্লোরিন শিল্প, ভোজ্য তেল শিল্প, সিমেন্ট শিল্প, অধুনা এলপিজি শিল্প, লেদার পণ্য শিল্প, বস্ত্র ও তৈরী পোশাক শিল্প, বেসরকারি খাতের জ্বালানি তেল শোধনাগারসমূহের অপারেশন ও প্রসেস কন্ট্রোল বিভাগ, বিদ্যুৎ উৎপাদনে স্টিম সাইকেল, কম্বাইন্ড সাইকেল এর প্রচলনের ফলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও এর অধীনস্থ কোম্পানিতে এবং বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রসহ আণবিক শক্তি কমিশন ও নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে কেমিকৌশলীরা কাজ করছেন।

এছাড়া ভালো রেজাল্ট-রিসার্চ করে এই প্রকৌশলীরা দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার সুযোগ পান। এই গ্র্যাজুয়েটদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পর্যায়ে কেমিকৌশল, গ্লাস ও সিরামিক ইঞ্জিনিয়ারিং, ফুড টেকনোলজি ইত্যাদি বিষয়ে বিসিএস টেকনিকাল ইন্সট্রাক্টর (কেমিক্যাল) পদে পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষকতা করার সুযোগ রয়েছে। এছাড়া অভিজ্ঞতা এবং পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে কেমিকৌশলীগণ জ্বালানি নিরীক্ষক লাইসেন্সও নিতে পারেন। 


সর্বশেষ সংবাদ