ভোজনবিলসীদের কাছে অমৃত কাঁচা আমের ‘টক ডাল’, যেভাবে বানাবেন

ভোজনবিলসী বাঙালির কাছে এই গরমে আম ডাল যেন অমৃত
ভোজনবিলসী বাঙালির কাছে এই গরমে আম ডাল যেন অমৃত  © সংগৃহীত

এখন হাতের কাছেই মিলছে কাঁচা আম। মৌসুমের এই কাঁচা আম দিয়ে খেতে পারেন ভিন্ন স্বাদের টক ডাল। ভোজনবিলসী বাঙালির কাছে এই গরমে আম ডাল যেন অমৃতসম। কাঁচা আম দিয়ে ডাল রান্না কিন্তু খুবই মজাদার এক পদ। বাঙালিদের এই টকের ডাল বহুকাল আগের রেসিপি। এই ডাল গরম ভাতের সঙ্গে খেতে বেশ সুস্বাদু। টক ডাল গরমের ক্লান্তি কাটাতেও সাহায্য করে। এছাড়াও গরমের সময় অরুচি কাটাতেও সহায়ক টক ডাল।

সকাল কিংবা দুপুরের খাবারে ভাতের সঙ্গে আমের টক ডাল হতে পারে এই সময়ের অন্যতম মেন্যু। এটি যেমন খেতে সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও ভরা। কাঁচা আম দিয়ে মসুর ডাল সবচেয়ে সহজ রেসিপি। খুবই কম সময়ে টক ডাল রান্না করা যায়। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি

উপকরণ
* ১ কাপ মসুর ডাল
* ১টা কাঁচা আম
* ২টা শুকনো মরিচ
* ২টা কাঁচা মরিচ
* ২ টেবিল চামচ সর্ষের তেল
* ১ চা চামচ আস্ত সর্ষে
* স্বাদ অনুযায়ী লবণ
* হলুদ গুঁড়া আধা টেবিল চামচ
* চিনি আধা টেবিল চামচ

আরও পড়ুন: ইফতারে প্রশান্তি জোগাবে লেমন মোহিতো, তৈরি করবেন যেভাবে

পদ্ধতি: প্রথমে ডাল ধুয়ে নিন পানিতে ভিজিয়ে রাখুন। কমপক্ষে ৩ থেকে ৪ ঘণ্টা পানিতে ডাল ভিজিয়ে রাখবেন। এতে ডাল ভালো সেদ্ধ হয় এবং এর পুষ্টিগুণও বজায় থাকে। এরপর আমের খোসা ছাড়িয়ে রাখুন। দুই কাপ পানিতে ডাল সেদ্ধ করুন। এর মধ্যে হলুদের গুড়া, কাঁচা মরিচ, লবণ এবং কাঁচা আম টুকরো করে দিন। ডাল সিদ্ধ হলে নামিয়ে রাখুন।

কড়াইতে সর্ষের তেল গরম করুন। এবার এতে পেঁয়াজ ও রসুন কুচি করে কেটে ভেজে নিন। একইভাবে সরিষা ও শুকনা মরিচ ভেজে নিন। সবকিছু ভাজা হয়ে গেলে এর মধ্যে রান্না করা ডাল দিয়ে নাড়তে থাকুন। কয়েক মিনিট পর চিনি দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। ঘ্রাণ বাড়ানোর জন্য দিতে পারেন ধনিয়া পাতা।

দুপুরবেলা ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম আম টকের ডাল।


সর্বশেষ সংবাদ