সাংসারিক যেসব কাজে শরীরচর্চা করা যায়

সাংসারিক যেসব কাজ শরীরচর্চার চেয়ে কম নয়
সাংসারিক যেসব কাজ শরীরচর্চার চেয়ে কম নয়  © সংগৃহীত

ব্যস্ততা সামলে আলাদা করে ব্যায়ামের জন্য সময় বের করা অনেকের কাছেই মুশকিল। একটু বুদ্ধি করে চললে কাজের ফাঁকে সেরে নিতে পারেন এমন কিছু কাজ, যা কোনও অংশেই ব্যায়ামের চেয়ে কম নয়। এমন অনেক নারী-পুরুষ আছেন যারা খুব সকালে অফিসের জন্য বের হয়ে যান বাসা থেকে। ক্লান্ত হয়ে ফেরেন সন্ধ্যা বা রাতে। সময় মেলে না শরীরচর্চার। কিংবা ঘরের কাজ করতে করতে কখন বেলা বয়ে যায় টেরই পান না। তখন আর শরীরচর্চা করার এনার্জি বা ইচ্ছা কোনোটাই থাকে না। 

১. বাগান করা: বাগান করলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। এমনই কথা বলা হয়েছে ‘জার্নাল অব হেল্থ সাইকোলজি’তে প্রকাশিত একটি বিজ্ঞানপত্রে। পাশাপাশি, গাছপালার পরিচর্যা করার সময় অনেক বার ওঠাবসা করতে হয়। তাতে পায়ের পেশি ভালো থাকে।

২. রান্নার কাজ: মসলা বাটার জন্য যদি পাটা-পুতো ব্যবহারের অভ্যাস থাকে, তবে তাতে হাতের ভালো ব্যায়াম হয়। তাছাড়া নিয়মিত ময়দা মাখলেও কাঁধ ও হাতের ভালো ব্যায়াম হয়। ভালো থাকে হাতের বাইসেপ পেশিও।

৩. সাফাই: এখন অনেকের ওয়াশিং মেশিনে কাপড় শুকিয়ে নেওয়ার ব্যবস্থা আছে। চাইলে ‘ড্রাই’ করার ব্যবস্থা ব্যবহার না করে হাতে নিঙড়ে নিতে পারেন। কাপড় নিঙড়ানোর ফলে হাতের পেশিতে যে চাপ পড়ে, তা থেকেও হাতের ভালো ব্যায়াম হতে পারে। ফুলঝাড়ু নিয়ে ঘর সাফাই করার সময়ে কাঁধের পেশির ব্যায়াম হয়।

আরও পড়ুন: শীতে ত্বকের যত্নে টিপস

৪. ঘর মোছা: ঘর মোছা সবচেয়ে ভালো ব্যায়ামগুলোর মধ্যে অন্যতম। মাটিতে বসে হাত দিয়ে ঘর মুছলে সবচেয়ে বেশি পরিশ্রম হয়। এতে হাত, পা ও পেটের পেশিতে চাপ পড়ে। এতে অসুবিধা হলে মপ ব্যবহার করুন, সে ক্ষেত্রে হাতের ভালো ব্যায়াম হবে।

৫. গাড়ি পরিষ্কার: যাদের গাড়ি রয়েছে তারা যদি নিয়ম করে নিজের গাড়ি নিজেই পরিষ্কার করেন, তবে এক ঘণ্টায় গড়ে ২৩৪ ক্যালোরি ঝরতে পারে। গোটা শরীরেরই পরিশ্রম হয় এতে।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ