রুক্ষ চুলে সমাধান মিলতে পারে সজনে পাতায়

সজনে পাতা
সজনে পাতা  © সংগৃহীত

চুল পড়ে যাওয়া কিংবা ভেঙে যাওয়ার সমস্যা কমবেশি লেগেই থাকে আমাদের। এছাড়া খুশকি ও চুল না বাড়ার কারণেও মুষড়ে পড়েন অনেকে। এসব সমস্যার সমাধানে কাজে লাগাতে পারেন সজনে পাতা।

সজনে পাতায় আছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটিরিয়াল উপাদান, প্রচুর ভিটামিন ই। তাই এই পাতা ব্যবহার করলে চুল বাড়ে,  চুল ঝরে পড়া বা ত্বকের সমস্যা দূর করে। অন্যদিকে সজনে পাতা মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে কারণ এতে আছে ভিটামিন সি।

কেন চুলে ব্যবহার করবেন সজনে পাতা?

১. সজনে পাতায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান খুশকি দূর করে ও বিভিন্ন ব্যাকটেরিয়াল ইনফেকশন কমাতে সাহায্য করে।
২. সজনে পাতায় আছে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড, যা চুলের গোড়া মজবুত করে। ফলে কমে যায় চুল পড়া।
৩. এই পাতায় থাকা বায়োটিন লোহিত রক্ত কণিকার উৎপাদন বাড়াতে সাহায্য করে। এতে মাথার ত্বকে অক্সিজেন সরবরাহ বাড়ে ও চুল দ্রুত লম্বা হয়।
৪. সজনে পাতায় থাকা জিঙ্ক, ভিটামিন এ এবং আয়রন পুষ্টির জোগান দেয় চুলে। ফলে চুল প্রাকৃতিকভাবে থাকে ঝলমলে।
৫. সজনে পাতায় প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এই উপাদানটি চুল ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: বিছানায় চা পড়ে গেছে, দাগ তুলবেন যেভাবে

পাতলা ও লম্বা চুলের জন্য: চুল লম্বা করতে চাইলে গাছ থেকে কয়েকটি সজনে পাতা তুলে সেটা ধুয়ে বেটে নিন। এবার দুই চামচ সজনে পাতা বাটার সঙ্গে দুই চামচ অলিভ অয়েল এবং অ্যালোভেরা জেল মেশান। সেটা চুলের গোড়ায় লাগান লাগান। ত্রিশ মিটিন রেখে ধুয়ে ফেলুন। চুল লম্বা ও ঘন হবে।  

স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে: সজনে পাতা গুঁড়া করে নিন। এরপর সজনে গুঁড়া নিন তিন চামচ । এতে দুই চামচ ঘি আর এক চামচ অ্যালোভেরা মেশান। এবার চুলে লাগান। মাথার ত্বকেও লাগাবেন। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

রুক্ষ চুল সারাতে: তিন চামচ সজনে পাতার গুঁড়া নিন। একটি চটকানো পাকা কলা আর দুই চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগান। আধ ঘণ্টা রাখুন।  এরপর ধুয়ে নিন। এতে চুলের রুক্ষতা দূর হবে।

সজনে পাতার তেল ব্যবহারে উপকারিতা: সজনে পাতার তেল নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথায় লাগান। হালকা করে মাথায় ম্যাসাজ করুন। এক ঘণ্টা রেখে ভালো করে ধুয়ে নিন উপকার পাবেন।


সর্বশেষ সংবাদ