৭৭৭ শিক্ষকের সঙ্গে সংহতি প্রকাশ সুইডেন পলিটেকনিক শিক্ষার্থীদের

শিক্ষার্থীদের মানববন্ধন
শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি ফটো

প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়ে স্টেপ প্রকল্পে কর্মরত ৭৭৭ জন শিক্ষকদের সঙ্গে সংহতি প্রকাশ করে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের (বিএসপিআই) শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রামের কাপ্তাইয়ের বিএসপিআই ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে এই কর্মসূচিতে অংশ নেন শিক্ষার্থীরা।

এসময় তারা বলেন, সমাপ্ত হওয়া স্টেপ প্রকল্প থেকে রাজস্ব খাতে প্রক্রিয়াধীন আমাদের প্রিয় ৭৭৭ শিক্ষকের দীর্ঘ ১৯ মাস বকেয়া বেতন ভাতা প্রদান ও দ্রুত রাজস্বখাতে স্থানান্তরের জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি। এসব শিক্ষকদের দীর্ঘদিন ধরে বেতন বন্ধ। ফলে এখন তাদের পরিবার চালানো দায় হয়ে পড়েছে। এসময় তারা শিক্ষকদের বকেয়া বেতন যাতে দ্রুত পরিশোধ করেন সেজন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।

জানা যায়, কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন (ডিটিই) স্টেপ প্রকল্পটি ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত চালু ছিল। কিন্তু ওই প্রকল্পটি শেষ হওয়ার দিন প্রধানমন্ত্রীর অনুমোদিত অনুশাসনের আলোকে স্টেপ প্রকল্পে নিযুক্ত ৭৮৬ জন শিক্ষককে সাময়িকভাবে বহালরেখে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য প্রজ্ঞাপন জারি করা হয়।

২০১৯ সালের ১৪ জুলাই শিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ওই ৭৮৬ জন শিক্ষকের চাকরি রাজস্বখাতে স্থানান্তরের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করে। প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার কারণে স্টেপ প্রকল্পের অধীনে নিযুক্ত বর্তমানে কর্মরত ৭৭৭ জন শিক্ষক গত ১৯ মাস ধরে কোন বেতন-ভাতা পাচ্ছেন না। এই অবস্থায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন তারা।


সর্বশেষ সংবাদ