মূল্যায়ন ছাড়াই পরীক্ষার্থীদের পাশ, ২ কর্মকর্তা বহিষ্কার

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ফটো

এইচএসসি পরীক্ষায় (বিএম) উত্তরপত্র মূল্যায়ন ছাড়াই শিক্ষার্থীদের পাস করিয়ে দেয়ায় কারিগরি শিক্ষা বোর্ডের (বিটিইবি) শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বহিষ্কৃতারা হলেন- পরীক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পাল ও উপপরীক্ষা নিয়ন্ত্রক শামসুল আলম। বুধবার (২৩ সেপ্টেম্বর) কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব রহিমা আক্তার স্বাক্ষরিত এক আদেশ এ তথ্য জানানো হয়।

ওই আদেশে বলা হয়, দুই কর্মকর্তা ২০১৯ সালের উল্লিখিত পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়ন না করে শিক্ষার্থীদের ফল প্রকাশ করেন। বিষয়টি প্রমাণিত হয়েছে।

এই দুই কর্মকর্তা ছাড়াও বিটিইবির পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার আরও কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে এ ধরনের জালিয়াতির ঘটনা তদন্তে প্রমাণিত হয়েছে। এর মধ্যে ২০১৯ সালের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় জালিয়াতি করে ১২৮ শিক্ষার্থীকে পাস করানো হয়।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী নবম শ্রেণিতে লেখাপড়াই করেনি। অথচ সরাসরি এসএসসি পাস করানোর ব্যবস্থা করে দেয় প্রভাবশালী সিন্ডিকেট। এ সিন্ডিকেটে বোর্ডের ৬ কর্মকর্তাসহ ৪ শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষক জড়িত রয়েছেন।

তদন্ত প্রতিবেদনে নাম উঠে আসা অন্যরা হলেন, কম্পিউটার সেলের প্রধান সিস্টেম অ্যানালিস্ট সামসুল আলম, তিন সহকারী প্রোগ্রামার মোহাম্মদ শামীম রেজা, মোহাম্মদ হাসান ইমাম ও ওমর ফারুক। দুই কম্পিউটার অপারেটর হলেন আতিকুর রহমান ও মো. আল-আমিন।


সর্বশেষ সংবাদ