বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন বাতিল চায় চবি শিক্ষক সমিতি

চবি
চবি  © লোগো

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পেনশন নিয়ে দেশে চলছে আলোচনা ও সমালোচনা। এবার পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক এই প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি। রবিবার (২৪ মার্চ) চবি শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এই দাবি জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত এস.আর.ও. নং-৪৭ আইন/২০২৪ স্মারকযুক্ত প্রজ্ঞাপন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির দৃষ্টিগোচর হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষকগণের পেনশনের ব্যাপারে জারিকৃত বৈষম্যমূলক ও পক্ষপাতদুষ্ট এই প্রজ্ঞাপনের ব্যাপারে চবি শিক্ষক সমিতি গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করছে।

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের শিক্ষকগণের জন্য সর্বশেষ বেতন কাঠামোতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে গ্রেড বৈষম্য সৃষ্টি, পিএইচডি ইনক্রিমেন্ট প্রদানে নজিরবিহীন গড়িমসি ও বৈষম্যমূলক আচরণ এবং অতিসম্প্রতি তাঁদেরকে পরীক্ষামূলক পেনশন স্কিমের গিনিপিগ বানিয়ে চরম অসম্মান করার এই প্রবণতা জাতির পিতার শিক্ষাদর্শন এবং মাননীয় প্রধানমন্ত্রীর অকুতোভয় নেতৃত্বে চলমান দেশের সামগ্রিক উন্নয়ন অভিযাত্রার সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক বলে চবি শিক্ষক সমিতি মনে করে।

বিবৃতিতে আরও বলা হয়, দেশের স্বাধীনতা বিরোধী অপশক্তির এজেন্ডা বাস্তবায়নের অংশ হিসেবে সরকার ও প্রশাসনের মধ্যে ঘাপটি মেরে থাকা ছদ্মবেশী কোনো মহল কর্তৃক পরিকল্পিতভাবে কয়েকদশক ধরে অনেক কষ্টে অর্জিত সরকারের অভূতপূর্ব সাফল্যকে প্রশ্নবিদ্ধ করার পাশাপাশি সরকার এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকগণকে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়ে দেশকে অস্থিতিশীল করার একটি প্রচেষ্টা গ্রহণ করা হতে পারে বলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে।

বিশ্ববিদ্যালয় শিক্ষকগণের পেনশন বিষয়ে জারিকৃত বৈষম্যমূলক এই প্রজ্ঞাপন বাতিলসহ পার্শ্ববর্তী দেশসমূহসহ বিশ্বের কমবেশি সকল উন্নত দেশের ন্যায় শিক্ষকগণের দীর্ঘদিনের দাবি ‘স্বতন্ত্র বেতন কাঠামো’ বাস্তবায়নের ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য দেশ ও জাতির সর্বশেষ আশা ও ভরসার প্রতীক মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এম.পি.-কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে উদাত্ত আহ্বান জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ