রাবি শিক্ষক সমিতি, ডিন ও সিন্ডিকেট নির্বাচন কাল

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি, ডিন ও সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে কাল (১৭ ডিসেম্বর)। এদিন বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হ‌য়ে চল‌বে বিকেল ৩টা পর্যন্ত। 

নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্যানেলগুলো হলো- মুক্তিযুদ্ধের চেতনায় ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ (হলুদ প্যানেল) এবং বিএনপি ও জামায়াত সমর্থিত বাংলাদেশ জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক ফোরাম (সাদা প্যানেল)। 

এবারের শিক্ষক সমিতির নির্বাচনে নির্বাচন কমিশন হিসেবে আছেন বর্তমান কমিটির কোষাধ্যক্ষ ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক সৈয়দ এম.এ. ছালাম। এবং ডিন ও সিন্ডিকেটের নির্বাচন কমিশন হিসেবে আছেন রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম। 

নির্বাচনকে ঘিরে সরকার সমর্থক আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকরা দুই দলে বিভক্ত হয়ে পড়েছেন। সরকার সমর্থক শিক্ষকদের সমর্থিত ‘হলুদ প্যানেলের মনোনয়ন বঞ্চিত ১২ জন শিক্ষক ‘স্বতন্ত্র’ প্রার্থী হয়েছেন। অন্যদিকে আসন্ন এই নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ সমর্থিত সাদা প্যানেলের মধ্যেও দেখা দিয়েছে বিভক্তি। এই সংগঠনের একাংশের শিক্ষকরা নির্বাচন অংশ নিলেও আরেকটি অংশ দেশের বর্তমান পরিস্থিতিকে তুলে ধরে নির্বাচন বর্জন করেছেন।

হলুদ প্যানেল থেকে শিক্ষক সমিতির সভাপতি পদে নির্বাচন করছেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ওমর ফারুক সরকার প্রার্থী হয়েছেন। মনোনয়ন বঞ্চিত আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সৈয়দ আবদুল্লাহ আল মামুন চৌধুরী সাধারণ সম্পাদক পদে ‘স্বতন্ত্র’ প্রার্থী হয়েছেন।

আরও পড়ুন: মুক্তিযুদ্ধে শহীদের অমলিন স্মৃতি বাকৃবির ‘মরণ সাগর’

অন্যদিকে সাদা প্যানেল থেকে শিক্ষক সমিতির সভাপতি পদপ্রার্থী হিসেবে আছেন ড. মো. আখতার হোসেন, সহ-সভাপতি পদপ্রার্থী ড. মো. সাহাল উদ্দীন কোষাধ্যক্ষ পদপ্রার্থী ড. মো. নুরুল আলম সাধারণ সম্পাদক পদপ্রার্থী ড. মো. সাবিরুজ্জামান, যুগ্ম-সম্পাদক পদপ্রার্থী ড. মু. খলিলুর রহমান সদস্য পদপ্রার্থী ড. হোসনে আরা জেসমিন ড. মো. শহিদুল হক, ড. মো. আবু সাইদ জুয়েল, ড. মো. মনিরুল হক, ড. মোহাম্মদ মাহবুবুর রহমান, ড. মো. মনিরুজ্জামান, মোহাম্মদ আব্দুস ছালাম ও ড. মো. আখতার হোসেন মজুমদার।

হলুদ প্যানেলের সিন্ডিকেট সদস্য প্রার্থী- প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে এ.কে.এম. মাহমুদুল হক, অধ্যাপক ক্যাটাগরিতে রসায়ন বিভাগের হাসান মাহমুদ, সহযোগী অধ্যাপক পদে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের খালিদ বিন ফেরদৌস, সহযোগী অধ্যাপক পদে ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের রাকিবুল ইসলাম। 

অপরদিকে সাদা প্যানেলের সিন্ডিকেট সদস্য পদপ্রার্থী- অধ্যাপক ক্যাটাগড়িতে আছেন ড. মো. সাইফুল ইসলাম ফারুকী, সহযোগী অধ্যাপক ক্যাটাগরী ড. মো. সামিউল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সদস্য পদপ্রার্থী হিসেবে ড. মো. আতিকুল ইসলাম।

চারটি সিন্ডিকেট সদস্য পদে স্বতন্ত্র প্রার্থী যথাক্রমে- প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে অধ্যাপক হাসনা হেনা, অধ্যাপক ক্যাটাগরিতে মাহমুদুর রহমান, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে সোলাইমান চৌধুরী এবং সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে তানজিল ভূঁইঞা। 

ডিন পদে হলুদ প্যানেলের প্রার্থী- অধ্যাপক মিজানুর রহমান খান (কলা), অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ (আইন), অধ্যাপক নাসিমা আখতার (বিজ্ঞান), অধ্যাপক এ..এস.এম. কামরুজ্জামান (বিজনেস স্টাডিজ), অধ্যাপক এস.এম. একরাম উল্লাহ (সামাজিক বিজ্ঞান), অধ্যাপক যুগল কুমার সরকার (কৃষি), অধ্যাপক বিমল কুমার প্রামাণিক (প্রকৌশল), অধ্যাপক মোস্তফা শরিফ আনোয়ার (চারুকলা), অধ্যাপক মজিবুল হক আজাদ খান (জীববিজ্ঞান), অধ্যাপক এ.এইচ.এম. সেলিম রেজা (ভূ-বিজ্ঞান), অধ্যাপক আবদুস সামাদ (ফিসারিজ) ও অধ্যাপক জালাল উদ্দিন সরদার  ভেটেরেনারী সায়েন্স)।

অন্যদিকে ডিন পদে সাদা প্যানেলের প্রার্থী- কলা অনুষদের ড. মোহাম্মদ বেলাল হোসেন, কৃষি অনুষদ ড. মো. কাওছার আলী, বিজ্ঞান অনুষদ ড. মো. মতিয়ার রহমান, প্রকৌশল অনুষদ ড. মো. আনোয়ারুল কবীর ভূঁইয়া, বিজনেস স্টাডিজ অনুষদ ড. এ.কে.এম. গোলাম রব্বানী মন্ডল, জীববিজ্ঞান অনুষদ ড. মো. গোলাম মোর্তুজা, সামাজিক বিজ্ঞান অনুষদ ড. মোস্তফা কামাল আকন্দ, ভূ-বিজ্ঞান অনুষদ ড. খোন্দকার ইমামুল হক, ফিশারীজ অনুষদ এবং ড. মো. মোস্তাফিজুর রহমান মন্ডল, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদ ড. খন্দকার মো. মোজাফফর হোসেন। 

ডিন পদে স্বতন্ত্র প্রার্থী যথাক্রমে- অধ্যাপক আমিনুল ইসলাম (সামাজিক বিজ্ঞান), অধ্যাপক আমিনুল হক ও অধ্যাপক আরিফুর রহমান (কৃষি), অধ্যাপক রোকনুজ্জামান (প্রকৌশল), অধ্যাপক ফজলুল করিম ও অধ্যাপক মোহাম্মদ আলী (চারুকলা), অধ্যাপক রাইসুল ইসলাম (আইন)।


সর্বশেষ সংবাদ