প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত ব্যতীত

কোন টালবাহানাই শ্রেণিকক্ষে ফেরাতে পারবেন না শিক্ষকদের

১৪তম দিনের মতো চলছে আন্দোলন
১৪তম দিনের মতো চলছে আন্দোলন   © টিডিসি ছবি

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে আজ সোমবার টানা ১৪তম দিনের মতো আন্দোলন করছেন শিক্ষকরা। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের অপেক্ষায় সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এই অবস্থান কর্মসূচি শুরু করেন আন্দোলনরত শিক্ষকরা।

তারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে জাতীয়করণের বিষয়ে কোন সিদ্ধান্ত আসলেই শ্রেণিকক্ষে ফিরে যাবেন তারা। স্কুলে স্কুলে অননুমোদিত অনুপস্থিত শিক্ষকদের তালিকা তৈরির কথা বলে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের টালবাহানা বন্ধ করারও দাবি জানায় তারা।
 
জানা যায়, জাতীয় প্রেসক্লাবের সামনে আজ সকাল ১০টার পর থেকে ১৪তম দিনে আন্দোলন শুরু হয়েছে। জাতীয়করণের দাবিতে অংশগ্রহণকারী সংগঠনগুলোর সমন্বয়ে জাতীয়করণ সংগ্রাম পরিষদ নেতৃত্বে এই আন্দোলন করছে। এর নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ শিক্ষক সমিতির (বি‌টিএ) সভাপতি অধ্যক্ষ বজলুর রহমান মিয়া। সংগঠন‌টির সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ আন্দোলনের প্রধান সমন্বয়কারী হিসেবে রয়েছেন।

কর্মসূচিতে কেন্দ্রীয় এবং বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও নেতারা বক্তব্য দিচ্ছেন। বক্তব্যের ফাঁকে ফাঁকেই চলছে নানান স্লোগান। ‌কর্মসূচির কারণে প্রেস ক্লাবের সামনের রাস্তার একটি অংশ বন্ধ রয়েছে।

বিকেলে আন্দোলনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ বলেন, ইতিমধ্যেই আমাদের দাবিসমূহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পৌঁছে গেছে। এখন শুধু আমরা প্রধানমন্ত্রীর একটি ঘোষণার অপেক্ষায় আছি। তিনি আমাদের যৌক্তিক দাবির বিষয়টি বিবেচনা করে যে সিদ্ধান্ত দিবেন আমরা তা মেনে নিয়ে শ্রেণিকক্ষে ফিরে যাবো।

এসময় জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, মাননীয় শিক্ষামন্ত্রী আমাদের শিক্ষকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আমরা এই বক্তব্যের প্রতিবাদ জানাই। বারবার  শিক্ষকদের নিয়ে এসব মন্তব্য যখন শিক্ষামন্ত্রীই করেন তখন এ নিয়ে আর কিছু বলার থাকে না।

স্কুলে স্কুলে অনুপস্থিত শিক্ষকদের তালিকা বিষয়ে তিনি বলেন, এ তালিকা আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নিতে হবে না। আমাদের আন্দোলনস্থলে আসলেই আমরা স্বাক্ষর করে দিয়ে দিব কারা এখানে আন্দোলন করছি। এসব নিয়ে মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের টালবাহানা বন্ধ করার আহবান জানান তিনি।

জানা যায়,  গত ১১ জুলাই থেকে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে টানা অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। গত বুধবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে এক বৈঠকের পর গ্রীষ্মকালীন ছুটি বাতিল করায় গতকাল রবিবার থেকে স্কুলে স্কুলে ক্লাস শুরু হয়েছে। তবে আন্দোলনরত শিক্ষকরা ক্লাসে ফিরেননি। দাবি আদায় করে স্কুলে ফিরবেন বলে ঘোষণা দিয়েছেন। 

এ অবস্থায় সারাদেশের স্কুলে স্কুলে ক্লাসে অননুমোদিত অনুপস্থিত থাকা সব শিক্ষকের তালিকা প্রতিদিন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ৯টি আঞ্চলিক কার্যালয়ে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি কার্যালয় থেকে রবিবার আলাদা আলাদা নির্দেশ জারি করা হয়।


সর্বশেষ সংবাদ