মির্জা ফখরুলের মুক্তি চাইলেন ৬০ অধ্যাপক

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
মির্জা ফখরুল ইসলাম আলমগীর  © সংগৃহীত

বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুক্তির দাবি জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ৬০ অধ্যাপক। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলামের স্বাক্ষরিত এক বিবৃতির মাধ্যমে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন না হওয়ায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়, আমরা পারিবারিক সূত্রে জানতে পারলাম তিনি অসুস্থ এবং তাকে চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। আমরা মির্জা আলমগীরের বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীরা তার সুস্থতার বিষয়ে উদ্বিগ্ন।

বিবৃতিতে আরও বলা হয়, মির্জা ফখরুল এদেশের গণতান্ত্রিক কাঠামোকে শক্তিশালী করার লক্ষ্যে রাজনীতি করছেন। আমরা দেশকে গণতন্ত্রের পথে এগিয়ে নেওয়ার প্রক্রিয়াকে আরো শক্তিশালী ও বেগবান করার জন্য তার মুক্তি দাবি করছি।

বিবৃতিতে বামপন্থী রাজনীতিক বদরুদ্দীন ওমর, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, অধ্যাপক মাহবুব উল্লাহ, অধ্যাপক ওয়াহিদউদ্দীন মাহমুদ, অধ্যাপক আহমেদ কামাল, অধ্যাপক সাইদুর রহমান, অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক সদরুল আমীন, অধ্যাপক এ টি এম নূরুল আমিন, অধ্যাপক সৈয়দ আবুল কালাম আজাদ, অধ্যাপক আকমল হোসেন, অধ্যাপক ইউসুফ হায়দার, অধ্যপক তাজমেরি ইসলাম, অধ্যাপক চৌধুরী আবরার, অধ্যাপক তাসনিম সিদ্দিকী, অধ্যাপক দিলারা চৌধুরী, অধ্যাপক তানজিম উদ্দীন খান, অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক মো. আবদুস সালাম প্রফেসরের নাম রয়েছে।

এতে আরো নাম রয়েছে অধ্যাপক এম এ মজিদ, অধ্যাপক মো. মহিউদ্দিন, অধ্যাপক মামুন আহমেদ অধ্যাপক আকতার হোসেন খান, অধ্যাপক আব্দুর রশীদ, অধ্যাপক ইয়ারুল কবির, অধ্যাপক আবুল কালাম সরকার, অধ্যাপক দিল রওশন জিন্নাত আরা নাজনীন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দীন আহমেদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক আঞ্চলিক উপদেষ্টা মাঝহারুল হক, অগ্রণী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক নাসের বখতিয়ার ও সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলামসহ ৬০ জন শিক্ষকের।

প্রসঙ্গত, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে পাস করার পর ঢাকা কলেজের অর্থনীতি বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেছিলেন। তিনি ছাত্র জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সভাপতিও ছিলেন।


সর্বশেষ সংবাদ