গ্লোবাল ইয়ুথ লিডারশিপ সামিট ২০২১

বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত ডুয়েটের হাসান

মাহমুদুল হাসান
মাহমুদুল হাসান  © সংগৃহীত

নাম মাহমুদুল হাসান। তিনি একজন বাংলাদেশি তরুণ উদ্যোক্তা। নিজের গড়ে তোলা সেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে তরুণদের প্রকৌশল দক্ষতা উন্নয়নে কাজের স্বীকৃতি স্বরূপ নেপালে আয়োজিত ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ সামিট ২০২১’ এ গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড অর্জন করেছেন।

শনিবার নেপালের ভাইস প্রেসিডেন্ট নন্দ কিশোর পুঁনের কাছ থেকে তিনি এই পুরস্কার গ্রহণ করেন। দেশে ‍ফিরে সোমবার (২২ নভেম্বর) এই তরুণ প্রকৌশলী ও উদ্যোক্তা দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপে তার পথচলার অভিজ্ঞতা শেয়ার করেছেন।

হাসানের দেশের বাড়ি ফেনী জেলায়। সেখানেই তিনি তার স্কুল জীবন কাটিয়েছেন। পরে চট্টগ্রামের সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা সম্পন্ন করেন। ২০১৫ সালে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) কম্পিউটার সাইন্স এণ্ড ইন্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন।

পড়ুন: নেপালে আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি তরুণ

এরপর ২০১৬ সালে নিজ উদ্যোগে কাজ শুরু করলেও ২০১৮ সাল থেকে একটি সেচ্ছাসেবী সংগঠনের হয়ে কাজ করছেন। স্বেচ্ছাসেবী সংগঠনটির নাম স্কুল অব ইঞ্জিনিয়ার্স। যার সহ-প্রতিষ্ঠাতাও তিনি। সংগঠনটি দেশের প্রায় ৫ লক্ষাধিক তরুণ প্রকৌশলীদের দক্ষতা উন্নয়নে কাজ করে চলছে। দেশের ৬৪টি জেলার প্রায় সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে স্বেচ্ছাসেবক হিসাবে এদের শতাধিক টিম কাজ করছে।

নেপালে অনুষ্ঠিত বিশ্ব সম্মেলন নিয়ে তিনি জানান, ‘২০১৪ সাল থেকে ‘গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট’ বিশ্বজুড়ে তরুণদের মেধা ও নেতৃত্ব নিয়ে কাজ করে আসছে। নেপালে যাত্রা শুরু করলেও বর্তমানে সংস্থাটি  বিশ্বের প্রায় ৮০টি দেশে কাজ করছে। তারা মূলত উদ্যোক্তাদের উন্নয়ন, গণতন্ত্র শক্তিশালী করা, নতুন সুযোগ তৈরি করা ও একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক তৈরি করা নিয়ে কাজ করছে।’

বাংলাদেশি তরুণের পাওয়া ক্রেস্ট ও সার্টিফিকেটের ছবি

এ সময় তার কাছে পুরস্কার পাওয়ার অনভূতি কেমন জানতে চাইলে বলেন, ‘আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরে আমি বেশ আনন্দিত।’

দেশের হয়ে এমন গৌরব নিয়ে আসায় উচ্ছ্বাস প্রকাশ করে বাংলাদেশি এই তরুণ জানান, ‘এ অর্জনের কৃতিত্ব স্কুল অব ইঞ্জিনিয়ার্সসহ আমার সব শুভানুধ্যায়ীদের।’ সবশেষে তিনি সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে পুরস্কারটি বিশ্বের সব সেচ্ছাসেবকদের উৎসর্গ করেন।

এছাড়া, নেপালের রাজধানী কাঠমান্ডুতে আয়োজিত গ্লোবাল ইয়ুথ লিডারশিপ সামিটে ২০১৪ সাল থেকে প্রতিবছর বিশ্বের নানা প্রান্ত থেকে তরুণ স্বেচ্ছাসেবকরা অংশ নেন।


মন্তব্য

x