আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড

তিনটি ব্রোঞ্জ পেল বাংলাদেশের শিক্ষার্থীরা

তিনটি ব্রোঞ্জ পেল বাংলাদেশের শিক্ষার্থীরা
তিনটি ব্রোঞ্জ পেল বাংলাদেশের শিক্ষার্থীরা  © সংগৃহীত

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) থেকে এবার তিনটি ব্রোঞ্জপদক ও দুটি সম্মানজনক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের শিক্ষার্থীরা। শুক্রবার আইএমও’র ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়। এ বছর ব্রোঞ্জপদক পেয়েছে ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের শিক্ষার্থী মো. মারুফ হাসান এবং ঢাকার নটর ডেম কলেজের তাহমিদ হামীম চৌধুরী ও আদনান সাদিক। এ ছাড়া সম্মানজনক স্বীকৃতি পেয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নুজহাত আহমেদ এবং আনন্দ মোহন কলেজের তাহজিব হোসেন খান।

গণিত অলিম্পিয়াডে প্রতিটি দেশ থেকে ছয়জন প্রতিযোগী অংশ নেয়। প্রত্যেককে ৪২ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হয়। বিশ্বজুড়ে করোনা সংক্রমণের কারণে এ বছর ৬২তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) প্রতিযোগিতা হয়েছে ভার্চ্যুয়ালি। এবারের আয়োজক দেশ রাশিয়া। গত বছরও গণিত অলিম্পিয়াডের আয়োজন রাশিয়া থেকে ভার্চ্যুয়ালি হয়েছে। এ বছর ৬৮ নম্বর পেয়ে বাংলাদেশ ১০৭টি দেশের মধ্যে ৪৩তম স্থান অধিকার করেছে। এবারের প্রতিযোগিতায় ভারত ২৬তম, শ্রীলঙ্কা ৮১তম, নেপাল ৯১তম ও পাকিস্তান ১০৩তম স্থান অধিকার করেছে। গত বছর ৬১তম আইএমওতে বাংলাদেশ ১টি রুপার পদক ও ৫টি ব্রোঞ্জপদক পেয়েছিল। আর ১১৮ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৩৮তম।

এর আগে ২০১৮ সালে গণিত অলিম্পিয়াডে প্রথমবারের মতো স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশের শিক্ষার্থী আহমেদ জাওয়াদ চৌধুরী। এ বছর দলীয়ভাবে ২৫২ নম্বরের মধ্যে ২০৮ নম্বর এবং ৬টি সোনার পদক পেয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে চীন। রাশিয়া ও দক্ষিণ কোরিয়া যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছে।

বাংলাদেশ দলের কোচ মাহবুব মজুমদার বলেন, কারোনার কারণে এবারের গণিত দলের সব সদস্যকে নিয়ে আবাসিক ক্যাম্প আয়োজন করা সম্ভব হয়নি। ফলে প্রস্তুতিতে সীমবদ্ধতা ছিল। এরপরও শিক্ষার্থীদের এই সাফল্য সবাইকে অনুপ্রাণিত করবে।


সর্বশেষ সংবাদ