২৪ জুন ২০২৩, ১২:২৯

‘স্মার্টফোন থেকে দূরে ছিলেন’ ঢাবি-রাবি-গুচ্ছে সাফল্য পাওয়া জিনিয়া

জেবা ফাতেমা জিনিয়া  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় একাধারে সাফল্য পেয়েছেন মোছা. জেবা ফাতেমা জিনিয়া। প্রত্যেকটি ভর্তি ভর্তি পরীক্ষায় টপ স্কোরারের মধ্যে রয়েছেন তিনি। জিনিয়া জানিয়েছেন, তিনি আইনজীবি হতে চান। এজন্য সুযোগ হলে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়তে চান।

মোছা. জেবা ফাতেমা জিনিয়া কুড়িগ্রাম চিলমারী শরীফের হাট এলাকার কৃতি শিক্ষার্থী। তিনি সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।

জানা গেছে, জেবা ফাতেমা জিনিয়া বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) আইন ও অর্থনীতিতে, গুচ্ছতে মেধা তালিকায় ৮১তম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে ২৬তম, ‘বি’ ইউনিটে ৩৬তম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটে ২০তম ও ‘বি’ ইউনিটে ৯৫তম স্থান অধিকার করে ভর্তির সুযোগ পেয়েছে।

আরও পড়ুন: বুয়েটে ভর্তির সুযোগ পেলেন এক কলেজের ১৪ শিক্ষার্থী

জিনিয়ার বাবা মো. জিন্নাতুল ইসলাম ও মা মোছা. ফরিদা ইয়াসমিন উভয়েই শিক্ষকতা পেশায় কর্মরত আছেন। জিনিয়া তিন ভাই বোনের বোনের মধ্যে দ্বিতীয়।

মেধা তালিকায় উত্তীর্ন শিক্ষার্থী জেবা ফাতেমা জিনিয়ার কাছে জানতে চাইলে তিনি জানান, আমি স্মার্টফোন থেকে একটু দূরে ছিলাম। সময়ের অপচয় কম করেছি আর মা-বাবাসহ সকলের দোয়ায় আজ আমার এ সাফল্য। সুযোগ হলে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হতে চাই।