বর্তমানে বেডফোর্ডশায়ার ইউনিভার্সিটিতে অধ্যয়নরত মৃদুলা

পশ্চিম এশিয়ার সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন বাংলাদেশের মৃদুলা

দামাভান্দ পর্বতে মৃদুলা আমাতুন নুর
দামাভান্দ পর্বতে মৃদুলা আমাতুন নুর   © সংগৃহীত

পশ্চিম এশিয়ার সর্বোচ্চ শৃঙ্গ এবং এশিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি ইরানের দামাভান্দ পর্বত জয় করেছেন বাংলাদেশের পর্বতারোহী মৃদুলা আমাতুন নুর। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ১৮ হাজার ৪০০ ফুট (৫ হাজার ৬১০ মিটার) উঁচু পর্বতের চূড়ায় পৌঁছান মৃদুলা। 

বর্তমানে ইংল্যান্ডের বেডফোর্ডশায়ার ইউনিভার্সিটিতে পড়ছেন মৃদুলা। পড়াশুনার পাশাপাশি কাজও করেন তিনি।

বাংলাদেশের এক গণমাধ্যমকে মৃদুলা জানান, দামাভান্দ পর্বত জয়ে গত ১৬ সেপ্টেম্বর ইরানে আসেন মৃদুলা। পরের দিন দামাভান্দ পর্বতে আরোহণে অনুমতিপত্রের জন্য পুলুর গ্রামে যান। সেখানে একদিন থেকে পরের  দিন বেস ক্যাম্পে যান।

তিনি বলেন, আমি ভ্রমণ ও ক্যাম্পিং জীবন ভীষণ ভালোবাসি। নতুন নতুন পর্বত জয় করতে ভালো লাগে। দুই বছর আগে আমার বন্ধু আরেক পর্বতারোহী সোফি আমাকে দামাভান্দ সম্পর্কে আকর্ষণীয় সব তথ্য জানিয়েছিল। আমাকে এ পর্বতে আরোহণে অনুপ্রাণিত করেছিল।

আরও পড়ুন: জন্মদিনে শিশু-কিশোরদের জন্য গেইমিং ওয়েবসাইট উদ্বোধন।

এই সফরের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইলে মৃদুলা বলেন, সামিটের কাছেই সালফার গ্যাস পয়েন্ট আছে। এ জন্যই সেখানে যাওয়া কঠিন। আপনি যখন দামভান্দে আরোহণ করবেন এবং নিচে নেমে আসবেন তখন দেখা মিলবে বাজপাখি এবং ঈগলের ঝাঁকের সাথে। দামাভান্দ পর্বত জয় করে নিচে আসার সময় প্রচুর তুষার পড়ছিল’।

উল্লেখ্য, ২০১৭ সালে মাউন্ট এভারেস্ট অভিযানে ২২০০ হাজার ফুট আরোহণ করেছিলেন মৃদুলা। এরইমধ্যে হিমালয়ের শীতিধার চূড়া, আর্জেন্টিনার মাউন্ট বনেট এবং আফ্রিকা মহাদেশের সবচেয়ে উঁচু পর্বত কিলিমাঞ্জারোসহ জয় করেছেন স্কটল্যান্ডের বেন নেভিস ও স্নোডোনিয়া শৃঙ্গ।


সর্বশেষ সংবাদ