বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা চায় ‘ইশা ছাত্র আন্দোলন’

শাহবাগে শিক্ষা সমাবেশ
শাহবাগে শিক্ষা সমাবেশ  © সংগৃহীত

দক্ষ জাতি গঠনে বিজ্ঞানভিত্তিক কর্মমুখী সার্বজনীন শিক্ষাব্যবস্থা চায় ধর্মভিত্তিক ছাত্র সংগটন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় শিক্ষা দিবস উপলক্ষে শাহবাগ জাতীয় যাদুঘর চত্বরে সংগঠনটির উদ্যোগে ‘বিদ্যমান শিক্ষা কাঠামো সংস্কার ও চলমান সংকট নিরসনের’ দাবিতে অনুষ্ঠিত এক শিক্ষা সমাবেশে এ দাবি জানায় তারা।

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ মুহাম্মাদ আল-আমিন অনুষ্ঠানের সঞ্চালনায় এবং সংগঠনের কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরামের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষা হচ্ছে জাতির অর্থনৈতিক ও রাজনৈতিক অগ্রগতির মূল চালিকাশক্তি। যারা যত বেশী শিক্ষিত তারা তত বেশি উন্নত, সভ্য ও অগ্রসর। কিন্তু দুঃখজনক বাস্তবতা হচ্ছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর অতিক্রম করলেও এখনো নৈতিকতা সমৃদ্ধ, গঠনমূলক, বিজ্ঞানমূখী ও সার্বজনীন শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করতে পারেনি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই সময়ে এসেও শিক্ষা ব্যবস্থার এই দৈন্যদশা থেকে আমরা উত্তরণ করতে পারিনি। এটি জাতি হিসেবে আমাদের জন্য খুবই দুর্ভাগ্যজনক। বিজ্ঞানভিত্তিক কর্মমুখী শিক্ষাব্যবস্থা প্রণয়ন করতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষকদের বলা হয় আদর্শ মানুষ গড়ার কারিগর। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে প্রতিনিয়ত ক্যাম্পাসগুলোতে শিক্ষকদের নির্যাতিত হতে হচ্ছে ছাত্রদের হাতে। ফলে জীবন সংগ্রামে বিপর্যস্ত এই নাবিকরা দুয়েকটি দাবি আদায়ের লক্ষ্যে রাজপথে নামলে প্রশাসনের জলকমানের শিকার হতে হয় তাদেরকে। সুতরাং আদর্শিক ভবিষ্যত প্রজন্ম তৈরি করার জন্য শিক্ষার সকল স্তরে কোরআন ও নামাজ শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। তবেই আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পরস্পরের প্রতি শ্রদ্ধা ও স্নেহের পরিবেশ তৈরি করতে পারবে।’

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরাম বলেন, বাংলাদেশ ৫০ বছরে পা রাখলেও এখনও আমরা শিক্ষার সংকট থেকে বের হতে পারিনি। এখনও সার্বজনীন শিক্ষা কাঠামো প্রণয়নের জন্য আমাদেরকে রাজপথে নামতে হচ্ছে। ইশা ছাত্র আন্দোলন প্রতিষ্ঠার শুরু থেকেই আমরা রাষ্ট্রযন্ত্রকে বিভিন্নভাবে বলে আসছি আদর্শ ও দক্ষ জাতি গঠনে চাই বিজ্ঞানভিত্তিক কর্মমুখী সার্বজনীন ইসলামী শিক্ষা ব্যবস্থা।

সমাবেশে ‘শিক্ষা সংস্কার প্রস্তাবনা’ উপস্থাপন করেন করেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি শরীফুল ইসলাম রিয়াদ। ‘চরম পত্র’ পাঠ করেন সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল-আমিন।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন ছাত্র সংগঠনটির যুগ্ম-সম্পাদক জেনারেল গাজী মুহাম্মাদ ওসমান গণী, সাংগঠনিক সম্পাদক এম এম শোয়াইব, তথ্য ও গবেষণা সম্পাদক কে এম শরীয়াতুল্লাহ, প্রকাশনা সম্পাদক ইব্রাহীম হুসাইন, প্রচার ও আন্তর্জাতিক সম্পাদক নূরুল বশর আজিজী, পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক এম এ হাছিব গোলদার প্রমুখ।


সর্বশেষ সংবাদ