সরকারী চাকুরির ফি একশ টাকা করার দাবি ছাত্র সমাজের

  © টিডিসি ফটো

সরকারী চাকুরির ফি ১০০ টাকা করার দাবি জানিয়েছে জাতীয় পার্টির ছাত্র সংগঠন জাতীয় ছাত্র সমাজ। আজ বুধবার(২ ডিসেম্বর) সকালে সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি উত্থাপন করা হয়।

সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি উপস্থিতিতে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক মোঃ আল মামুন।

এতে বলা হয়, করোনা পরিস্থিতির কারণে অর্থনৈতিক বিপর্যয় , দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বেকারত্বের ব্যাপক বৃদ্ধির কারণে জনজীবন যেখানে বিপর্যস্ত ঠিক তখনি গত ৩০ তারিখে প্রকাশিত ৪২ ও ৪৩ তম বিএসএসে আবেদন ফি নির্ধারিত হয়েছে ৭০০ (সাত শত) টাকা। এটা সত্যিই চাকুরিপ্রার্থীদের জন্য অসহনীয় একটি বিষয়। যেসব চাকরিতে আবেদন ফি ৩০০ টাকা, সেখানে আবেদন, আবেদনপত্র পাঠানোসহ আনুষঙ্গিক কাজে কম করে হলেও ৫০০ টাকা খরচ হয়ে যায়। আর ৫০০ টাকার ব্যাংক ড্রাফট হলে সব মিলিয়ে লেগে যায় ৭০০ থেকে ৮০০ টাকা।

এতে আরও বলা হয়, সারা বিশ্বে কর্মসংস্থানহীন বেকারদের খারাপ অবস্থা বিবেচনা করে বেকার ভাতা প্রদান করা হয়। আমাদের দেশে ঠিক তার উল্টো, বেকারদের কাছ থেকে চাকরীর আবেদন ফি এর নামে রাজস্ব আয়ের অপচেষ্টা মাত্র। নতুন কর্মসংস্থান সৃষ্টি না করে এবং আগের শূণ্য পদ গুলোতে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না করে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সংশ্লিষ্ট দফতরগুলোতে নিয়োগ প্রক্রিয়ার জন্য আলাদা বরাদ্দ/বাজেট রাখার জন্য জাতীয় ছাত্র সমাজ আহ্বান জানাচ্ছে।

এছাড়া সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারী চাকরীতে সকল গ্রেডের চাকুরি প্রার্থীদের আবেদন ফি অনধিক ১০০ (একশত) টাকা নির্ধারণ করা না হলে দেশের বৃহৎ বেকার জনগোষ্ঠিকে সাথে নিয়ে তীব্র আন্দোলন কর্মসূচি দেয়া হবে।

এদিকে সংগঠনটির সভাপতি ইব্রাহীম খাঁন জুয়েল বলেন, শিক্ষার্থীদের স্বপ্নের চাকরির জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে চাকরীর ফি প্রদানের ব্যবস্থা করতে হবে।

সাধারণ সম্পাদক আল মামুন বলেন, করোনা পরিস্থিতিতে জনজীবন যেখানে বিপর্যস্ত ঠিক সেই মুহুর্তে বেকারদের অসহায়ত্বের সুযোগ নিয়ে বিসিএস সহ সকল চাকুরীর আবেদন ফি অসহনীয় করায় আমরা মর্মাহত। বিসিএস সহ সকল সরকারী চাকরির আবেদন ফি অনধিক ১০০ (একশত) টাকা করার জন্য সরকারের কাছে দাবি জানান তিনি। সকল চাকরীর পরীক্ষা বিভাগীয় পর্যায়ে সম্পন্ন করারও দাবি জানান আল মামুন।

এসময় সংবাদ সম্মেলনে জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিনিয়র সহ-সভাপতি শাহ ইমরান রিপন, সহ-সভাপতি মারুফ ইসলাম তালুকদার প্রিন্সসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ