ঢাবির হলে হলে তালা দিয়ে কোটাবিরোধী কর্মসূচিতে বাধা ছাত্রলীগের

মাস্টারদা সূর্য সেন হল গেটে পাহারায় ছাত্রলীগ
মাস্টারদা সূর্য সেন হল গেটে পাহারায় ছাত্রলীগ  © টিডিসি ফটো

কোটা পুনর্বহালের প্রতিবাদে শিক্ষার্থীদের আন্দোলনে যেতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিরুদ্ধে। শিক্ষার্থীরা যেন আন্দোলনে না যেতে পারেন, সেজন্য বিশ্ববিদ্যালয়ের একাধিক হলে তালা দিয়ে পাহারা বসিয়েছে সংগঠনটির নেতারা।

আজ বৃহস্পতিবার (০৪) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হল, কবি জসীম উদ্‌দীন হল ও অমর একুশে হলসহ আরও বেশ কয়েকটি হলে এমন চিত্র দেখা গেছে।

ভুক্তভোগী শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের শুনানি না হওয়ায় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিলেন তারা। তবে বিশ্ববিদ্যালয়ের হল থেকে বের হতে গিয়ে দেখেন, হলের গেটে তালা দেওয়া। গেটের সামনে একাধিক মোটরসাইকেল নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান করছেন।

রাকিবুল ইসলাম নামে এক শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, কোটা বিরোধী আন্দোলনে যেন শিক্ষার্থীরা না যেতে পারেন, সেজন্য হল গেটে তালা মারা হয়েছে।

অমর একুশে হলের এক শিক্ষার্থী জানান, কোটাবিরোধী আন্দোলনে না যেতে হল শাখা ছাত্রলীগের পক্ষ থেকে একাধিক নির্দেশনা দেওয়া হয়েছে। ছাত্রলীগের পক্ষ থেকে বলা হয়েছে, এটি একটি রাজনৈতিক আন্দোলন।  একটি গোষ্ঠী এই আন্দলোনের মধ্যে দিয়ে প্রায় ৫০০ কোটি টাকার ফান্ড কালেকশন করেছে ও সেটা তারা সরকার পতনের জন্য কাজ করতে ব্যয় করছেন।

‘‘তোমরা দেখেছ যে ২০১৮ সালে কোটা আন্দোলনে যারা লিড দিয়েছিল তারা কেউ বিসিএস পরীক্ষাসহ কোন পরীক্ষা দেয়নি। তারা শুধু রাজনৈতিক একটি পরিচয় তৈরি করেছে। যেটাকে পুজি করে তারা ব্যাবসা (রাজনৈতিক ব্যবসা) করছে এখন। তোমরা আমাদের নেত্রীর (শেখ হাসিনা) উপর ভরসা রাখ। তিনি অবশ্যই এটার একটি সমাধান দেবেন।’’

এদিকে, কোটা বিরোধী আন্দোলনে যেতে শিক্ষার্থীদের বাধা দেওয়ার খবর ছড়িয়ে পড়লে ঢাবির বিভিন্ন হলের শিক্ষার্থীরা একত্রিত হয়ে মিছিল নিয়ে বিভিন্ন হল প্রদক্ষিণ করছেন। যে হলে শিক্ষার্থীরা বাধার সম্মুখীন হচ্ছেন, ওই হল থেকে তাদের বের করে নিয়ে আসছেন।


সর্বশেষ সংবাদ