আনন্দ মিছিলে যোগ দিতে ফ্রিতে ছাত্রলীগকে বাস দিল রাবি প্রশাসন

ফ্রিতে নেওয়া বাসে নেতা-কর্মীরা
ফ্রিতে নেওয়া বাসে নেতা-কর্মীরা  © সংগৃহীত

অবরোধ চলাকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুটো ট্রিপ বন্ধ রেখেছে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ দপ্তর। কিন্তু এরই মধ্যে দলীয় কাজে ছাত্রলীগকে ৫টি বাস ফ্রিতে দিয়েছে কর্তৃপক্ষ। এই ৫ টি বাসের জন্য কোনো টাকা পরিশোধ করেনি ছাত্রলীগ।  এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।  

গতকাল সন্ধ্যা সাড়ে ছয়টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার পর মহানগর আওয়ামী লীগের 'আনন্দ মিছিলে' যোগ দিতে বিশ্ববিদ্যালয়ের ৫টি বাস নিয়ে অংশ নেন শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। 

এদিন বিএনপির অবরোধ চলার কারণে বিহাস/কাটাখালি/বানেশ্বর রুটে কোনো বাস যায়নি। এছড়া দুপুর ১টা ১০ মিনিট ও রাত ৮টা ১০ মিনিটের বাসের ট্রিপও অবরোধ চলার দিনগুলোতে বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ দপ্তর। তবে এমন সময়ে রাজনৈতিক প্রোগ্রামে এভাবে বিশ্ববিদ্যালয়ের বাস ব্যবহার করাকে নেতিবাচকভাবে দেখছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খান এ প্রসঙ্গে বলেন, "শিক্ষা সংশ্লিষ্ট কাজ বা অন্য  কোনো জরুরি প্রয়োজনে শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় প্রশাসন বাস দিতে পারে। তবে এভাবে প্রকাশ্যে একটি রাজনৈতিক কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বাস ব্যবহার করা কোনোভাবেই ন্যায়সঙ্গত নয়।"

তবে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ দপ্তরের প্রশাসক মোকছিদুল হক ছাত্রলীগকে বাস দেওয়ার বিষয়ে জানান, "যারা বাস নিয়েছে, তারা শিক্ষার্থী হিসেবে আমাদের কাছে আবেদন করেছিল। সেখানে কোনো সংগঠন বা দলীয় কর্মসূচির বিষয় উল্লেখ ছিল না। তারা নির্দিষ্ট পরিমাণ ভাড়াও পরিশোধ করেছে।" 

শাখা ছাত্রলীগের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের পরিবহণ দপ্তরের প্রশাসক ভাড়া পরিশোধের কথা বললেও, পরিবহণ অফিস সূত্রে জানা গেছে, কোনো ফি না দিয়েই ৫টি বাস নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। এটা নিয়ম বহির্ভূত বলে জানান অফিসের কর্মকর্তারা।

বাস নেওয়ার জন্য সমাজকর্ম বিভাগের পরিচয় দিয়ে মো. মিনহাজুল ইসলাম নামের এক শিক্ষার্থী আবেদন করেন। তবে সেই আবেদনে ঠিক কোন কারণে বাসগুলো ব্যবহৃত হবে—তা আবেদনপত্রে উল্লেখ করা হয়নি। আবেদনের একটি কপি এই প্রতিবেদকের হাতে এসেছে।

পরিবহণ দপ্তর সূত্রে আরও জানা যায়, একটি বাস ব্যবহার করার ক্ষেত্রে ট্রিপ প্রতি জ্বালানি খরচ ১ হাজার ৫০০ টাকা ও স্টাফ খরচ বাবদ ৯৬০ টাকা পরিশোধ করে ব্যাংক রশিদ আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। তবে এই প্রতিবেদক নিশ্চিত হয়েছে, ৫টি বাসের জন্য নির্দিষ্ট ফি হিসেবে ১২ হাজার ৩০০ টাকা আদায় না করেই জরুরি ভিত্তিতে বাসগুলো ব্যবহারের অনুমতি দেন বিশ্ববিদ্যালয়ের পরিবহণ প্রশাসক।

এ বিষয়ে রাবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান বাবু বলেন, "গতকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করায় নগরের আলুপট্টি এলাকায় আনন্দ মিছিল করা হয়েছিল। সেখানে যোগ দেওয়ার জন্য যথাযথ নিয়ম মেনে আবেদন করে বাস নিয়েছি ও ভাড়া পরিশোধ করেছি।"


সর্বশেষ সংবাদ