আগস্ট মাসের আগেই ঢাবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি

  © লোগো

আগস্ট মাস জাতির পিতাকে হারানোর মাস। শোকের এই মাসে দলের সাংগঠনিক কর্মকান্ড পরিচালনা থেকে বিরত থাকার রেওয়াজ আছে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের। এ বিষয়টি সামনে রেখে চলতি মাসের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করার কথা ভাবছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগ। আজ শনিবার শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, গত বছরের ৬ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ৩০তম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। পরে ২০ ডিসেম্বর সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একই দিন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকেরও নাম ঘোষণা করেছিলেন তিনি। সম্প্রতি কেন্দ্রীয় ছাত্রলীগের ৩০১ সদস্যাবিশিষ্ট পূর্ণাঙ্গ ঘোষণা করা হয়। তবে ঢাবিসহ বাকি তিন কমিটির এখনও কমটি পূর্ণাঙ্গ হয়নি।

ঢাবি ছাত্রলীগের তথ্যমতে, দেশের অন্যতম দ্বিতীয় বৃহত্তম এই ইউনিটে ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ করার ৯০ শতাংশ কাজ শেষ। সংগঠনের জন্য নিবেদিত, শিক্ষার্থীদের কাছে জনপ্রিয়, স্মার্ট দৃষ্টিভঙ্গি ও পার্সোনাল স্কিল ইত্যাদি বিষয় মাথায় রেখে পূর্ণাঙ্গ কমিটিতে পদায়ন করতে চান সংশ্লিষ্টরা।

এ বিষয়ে শাখা সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, আমরা প্রায় ৯০ শতাংশ কাজ গুছিয়ে নিয়েছি। শেষ মহূর্তে আমাদের মধ্যে কিছু আলোচনা রয়েছে। সেটি আমরা অতি দ্রুত সম্পন্ন করবো। আমরা চেষ্টা করবো দুই সপ্তাহ বা তারও আগে শিক্ষার্থীদের কাছে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কাছে কমিটির উপহার দিতে পারি।

কমিটিতে কী কী বিবেচনায় পদায়ন করা হবে এই প্রসঙ্গে তিনি বলেন, প্রথমত বিবেচনায় রাখব সংগঠনের প্রতি সে কতটুকু ডেডিকেটেড। দ্বিতীয়ত বিবেচনায় রাখা হবে শিক্ষার্থীদের কাছে সে ছাত্রনেতা হিসেবে কতটুকু জনপ্রিয়। তৃতীয়ত দেখব তার যে ভিশন, সেটি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে কতটুকু সহায়ক বা দেশের উন্নয়নের জন্য কতটুকু মঙ্গলজনক। সর্বোপরি তার যে পার্সোনাল স্কিল রয়েছে, সেটি বিবেচনায় রাখব। আর অবশ্যই শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় নেতা হতে হবে। 

কমিটি গঠনে অঞ্চলপ্রীতির বিষয়ে তিনি বলেন, আমরা হলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনের সময় দেখি তাদের বাড়ি একই গ্রামে অথবা একই ইউনিয়নে। কিন্তু তারা আবার সংগঠন চালানোর যোগ্য। তখন তাদের যোগ্যতাকে প্রাধান্য দিব। কে কোন এলাকা থেকে এসেছে। এসব এই শতাব্দীতে এসে চিন্তা করা বেমানান।  


সর্বশেষ সংবাদ