‘গণরুম একজন শিক্ষার্থীর মেরুদণ্ড ভেঙে দেয়ার জন্য যথেষ্ট’

জাবিতে মশাল মিছিল করেছে প্রগতিশীল শিক্ষার্থীরা
জাবিতে মশাল মিছিল করেছে প্রগতিশীল শিক্ষার্থীরা  © সংগৃহীত

গণরুম-গেস্টরুম প্রথার বিরুদ্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মশাল মিছিল করেছে প্রগতিশীল ছাত্র সংগঠনের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে শহীদ মিনার থেকে মিছিলটি শুরু হয়। পরে গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক ঘুরে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এ সময় ১ মার্চের মধ্যে নবনির্মিত চারটি হলের উদ্বোধন করার আহবান জানান তারা।

নবাগত ৫১ ব্যাচের দর্শন বিভাগের শিক্ষার্থী সজীব হোসেন বলেন, গণরুম বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর মেরুদণ্ড ভেঙে দেয়ার জন্য যথেষ্ট। এখানে আসার আগে জানতাম জাবি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়। এখন গণরুমে আশ্রয় নিতে হয় আমাদের। এটা নির্যাতনের বন্দিশালা।

ছাত্রফ্রন্টের শাখা সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, উপাচার্য বলেছিলেন গণরুম-গেস্টরুম জাদুঘরে পাঠাবেন। কিন্তু আমরা দেখছি উল্টো। এখন গণরুম-গেস্টরুম বাস্তবায়ন হচ্ছে। শিক্ষার্থীরা নিষ্পেষিত, প্রশাসন জেনেও চুপ থাকে। প্রশাসন চায়, শিক্ষার্থীরা পড়ালেখা না করুক। আগামী এক মাসে গণরুম-গেস্টরুম দূর করা সম্ভব না হলে ক্যাম্পাসে থাকার অধিকার নেই আপনাদের।

জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি শৌমিক বাগচি বলেন, আপনারা এতো বিল্ডিং নির্মাণ করেন, আমাদের রাখা হয় ময়লার ভাগাড়ে। শিক্ষার্থীদের বলা হয় প্রথম শ্রেণির নাগরিক। তারা ন্নয়নের মুলা ঝুলিয়ে রাখে। গণরুমকে জাদুঘরে পাঠাতে ব্যর্থ হয়েছে। তাদের জাদুঘরে পাঠানো উচিৎ। অবিলম্বে এই সংস্কৃতি বন্ধ করতে হবে।


সর্বশেষ সংবাদ