ধর্ষণ নিয়ে শিক্ষকের কৌতুকের সমালোচনা ছাত্রীর, ভিডিও ভাইরাল

স্কুলছাত্রী আইন হুসনিজা সাইফুল নিজাম
স্কুলছাত্রী আইন হুসনিজা সাইফুল নিজাম  © সংগৃহীত

গত সপ্তাহে স্কুল থেকে বাসায় ফিরে টিকটকে একটি ভিডিও পোস্ট করেন মালয়েশীয় কিশোরী আইন হুসনিজা সাইফুল নিজাম। এতে তিনি ক্লাস চলাকালে পুরুষ শিক্ষকের ধর্ষণ নিয়ে কৌতুক করার অভিযোগ এনে সমালোচনা করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি রাতারাতি ভাইরাল হয়ে যায়। শুরু হয় দেশটিতে যৌন শিক্ষা, নারী বিদ্বেষ ও যৌন সহিংসতার বিষয় নিয়ে বিতর্ক। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে এমন বিষয়গুলো ট্যাবু হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

বার্তা সংস্থা রয়টার্সকে আইন হুসনিজা বলেন, অনেক শিক্ষার্থী রয়েছে যারা নিজেদের ঘটনা আমার কাছে বলছে... কিন্তু শিক্ষার্থীরা যা বলছে তা নিয়ে মানুষ কোনও পদক্ষেপ নিচ্ছে না। আমার কাছে বিষয়টি খুবই দুঃখজনক।

১৭ বছরের এই কিশোরী ছবি আঁকতে ও জাপানি অ্যানিমেশন পছন্দ করেন। তিনি জানান, বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে তিনি সব সময়েই কথা বলেন। কিন্তু এই ভিডিওতে যে সাড়া পেয়েছে তা অভাবনীয়। ভিডিওটি টিকটকে ১৪ লাখ বার দেখা হয়েছে।

বিতর্কের কারণে তিনি একটি হ্যাশট্যাগ চালু করেছেন। #MakeSchoolASaferPlace নামের এই হ্যাশট্যাগের মাধ্যমে তিনি আশা করছেন, অন্য কিশোর-কিশোরীরা বর্ণবাদসহ স্কুলে যেসব সমস্যার মুখোমুখী হচ্ছে সেগুলো জানাতে এগিয়ে আসবে।

তিনি বলেন, আমাদের এই প্রচারণার মূলে রয়েছে যে কোনও লিঙ্গ, ছেলে হোক বা মেয়ে, সবার জন্য স্কুলে নিরাপদ পরিবেশ তৈরি করা।

হ্যাশট্যাগটি টিকটকের ট্রেন্ডিং তালিকায় উঠে আসতে শুরু করেছে। তবে অনেক শিক্ষার্থীর কাছ থেকে নেতিবাচক মন্তব্যও পাচ্ছেন তিনি। তাদের অভিযোগ, এতে করে তাদের স্কুল সম্পর্কে নেতিবাচক ভাবমূর্তি গড়ে উঠছে।

এক সহপাঠীর কাছ থেকে ধর্ষণের হুমকি পেয়েছেন বলেও জানান তিনি। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে হেয় করে বিভিন্ন মন্তব্য করা হচ্ছে।

কিশোরীর অভিভাবকরা জানান, শুরুতে এই ঘটনায় কী করা উচিত তা নিয়ে দ্বিধায় ছিলেন তারা। পরে সিদ্ধান্ত নেন স্কুল শিক্ষকের ওই মন্তব্য ও ধর্ষণের হুমকির বিষয়টি পুলিশকে জানানোর।

পুলিশ জানিয়েছে, কিশোরীর অভিযোগটি তদন্ত করা হবে। বৃহস্পতিবার ধর্ষণ নিয়ে কৌতুক, যৌনতা সংশ্লিষ্ট মন্তব্য ও বডি-শ্যামিংয়ের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়েছে দেশটির নারী মন্ত্রণালয়। মালয়েশীয় শিক্ষা মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, তারাও বিষয়টি তদন্ত করবে।


সর্বশেষ সংবাদ