বাঁশখালীতে হত্যাকান্ডের বিচারের দাবিতে উপকূলে শিক্ষার্থীদের প্রতিবাদ কর্মসূচি

  © টিডিসি ফটো

চট্টগ্রামের বাঁশখালীতে এসএস কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকের ন্যায্য দাবির সমাবেশে পুলিশের গুলিতে ৭ জন শ্রমিক নিহত ও ৫০ জনেরও বেশি আহত হয়। এ ঘটনার প্রতিবাদে এবং শ্রমিকদের ন্যায় বিচার ও ক্ষতি পূরণের দাবিতে সাতক্ষীরার শ্যামনগরে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে উপজেলার সর্বস্তরের শিক্ষার্থীরা।

বুধবার (২৮ এপ্রিল) বেলা ১১টায় উপকূলীয় শ্যামনগর উপজেলার পাতাখালি বাজারে এলাকার শিক্ষার্থীদের সঙ্গে এলাকার সাধারণ জনগণ এবং জলবায়ু যোদ্ধারাও এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটারনাল ডেট (বিডব্লিউজিইডি) এই কর্মসূচির আয়োজন করে। ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সদস্য মুহতারাম বিল্লাহ সভাপতিত্বে স্ট্রাইকে বক্তব্য রাখেন সংগঠনটির সাতক্ষীরা জেলা সমন্বয়ক ও সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক শাহিন বিল্লাহ, শাহরিয়া সুলতানা, তৈয়েবুর রহমান প্রমুখ।

এসময় শিক্ষার্থীরা বলেন, বিদ্যুৎকেন্দ্রে বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকরা দাবি জানিয়ে আসলেও মালিকপক্ষ বারবার এড়িয়ে গেছে এবং তাদের উপর নানাভাবে হুমকি দিয়ে আসছে। গত ১৭ তারিখ তাদের ন্যায্য বেতন-বোনাসের দাবিতে আন্দোলনের এক পর্যায়ে মালিকপক্ষ তাদের উপর চড়াও হয়। পরে মালিকের নির্দেশে পুলিশ এসে শ্রমিকদের উপর নির্বিচারে গুলি চালায়। শ্রমিকদের দাবি নিয়ে কথা বলার অধিকার ন্যায়সম্মত। ফলে তাদের ন্যায্য দাবি নিয়ে গড়ে উঠা গণতান্ত্রিক আন্দোলনে তাদের উপরে হামলা করার অধিকার কারও নেই।

বাঁশখালীতে শ্রমিক হত্যার বিচার, শ্রমিকদের নামে দায়ের করা মামলা প্রত্যাহার, করোনাকালে জনগণের চিকিৎসাসেবা, খাদ্য নিরাপত্তা ও কর্মসংস্থানের নিশ্চয়তা দিবে হবে। এছাড়া জলবায়ু পরিবর্নের জন্য দায়ী কয়লা ভিত্তিক সকল কেন্দ্র বন্ধ ঘোষণার জন্য আহবান জানান তারা।


সর্বশেষ সংবাদ