ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে প্রথমবার সরাসরি অংশ নিচ্ছে বাংলাদেশ

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে প্রথমবার সরাসরি অংশ নিচ্ছে বাংলাদেশ
ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে প্রথমবার সরাসরি অংশ নিচ্ছে বাংলাদেশ  © টিডিসি ফটো

জার্মানিতে অনুষ্ঠিতব্য বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ প্রথমবারের মতো সরাসরি অংশগ্রহণ করছে বাংলাদেশ। জার্মানির ডর্টমুন্ডে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থেকে শুরু হওয়া অলিম্পিয়াডের তিন দিনব্যাপী ২৪তম আসরে দেশের দুটি দল ‘টিম লেইজি-গো’ এবং ‘রোবনিয়াম বাংলাদেশ’ অংশ নিচ্ছে। এ অলিম্পিয়াডে অংশ নেয়া দুটি দলের দুজন করে মোট চারজন প্রতিযোগী রয়েছেন বাংলাদেশের হয়ে।

টিম ‘টিম লেইজি-গো’র সদস্যরা হলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইকবাল সামিন পৃথুল এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের তওসিফ সামিন। আর টিম ‘রোবনিয়াম বাংলাদেশ’ এ রয়েছেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরের মাধ্যমিক পরীক্ষার্থী ইসরাফিল শাহীন অরণ্য এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির ছাত্র মীর মুহাম্মদ আবিদুল হক।  বাংলাদেশ থেকে অংশ নেয়া দলগুলোর দলনেতা হিসেবে আছেন রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা হিসেবে মাহেরুল আজম কোরেশী ।

আয়োজকেরা জানান, এবার নিজেদের খরচেই এই আন্তর্জাতিক আসরে অংশ নিচ্ছে প্রতিযোগীরা। তাদের সহযোগিতা করছে জেআরসি বোর্ড এবং ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট। 

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের আয়োজন প্রসঙ্গে আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ২০২০ সালে আমরা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছি। বাংলাদেশ ডাব্লিউআরও-এর এশিয়ার ২৫তম এবং বিশ্বব্যাপী সদস্যদের মধ্যে ৮৪তম সদস্য। সেবার প্রতিযোগিতার আসর হয়নি।

আরও পড়ুন: আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস ঢাকা: বাংলাদেশের প্রত্যাশা-প্রাপ্তির মেলবন্ধন কতদূর?

তিনি আরও জানান, ২০২১ সালে অনলাইনে অনুষ্ঠিত আসরে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ।  প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ দশম স্থান অর্জন করেছে।  সেবার বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি দল অংশগ্রহণ করেছিল।  এবছরের আয়োজনে সশরীরে বিশ্বের ৭৩টি দেশের প্রায় তিন শতাধিক প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে দেশের ছেলেরা। ’একই সাথে বাংলাদেশে রোবটিক চর্চায় ব্যাপক সম্ভাবনা আছে উল্লেখ করে রোবটিক্স নিয়ে কাজ করা শিক্ষার্থীদের পৃষ্ঠপোষকতা করার আহ্বানও জানান তিনি। 

বাংলাদেশ দলের উপ-দলনেতা মাহেরুল আজম কোরেশী এ দেশ থেকে অংশ নেয়া দলগুলো সম্পর্কে বলতে গিয়ে জানান, জার্মানিতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক ফাইনালের ফিউচার ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে ‘টিম লেইজি-গো’ এবং ‘ফিউচার ইনোভেটরস’ ক্যাটাগরিতে ‘রোবনিয়াম বাংলাদেশ’ দেশের প্রতিনিধিত্ব করবে।

এর আগে গত মাসে রাজধানীর আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২ বাংলাদেশ এর জাতীয় পর্ব’। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পের সাফল্য এবং পারফরমেন্সের উপর ভিত্তি করে ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়। 


সর্বশেষ সংবাদ