টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন মাহমুদউল্লাহ

মাহমুদউল্লাহ রিয়াদ
মাহমুদউল্লাহ রিয়াদ  © ফাইল ফটো

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন মাহমুদউল্লাহ রিয়াদ। হারারে টেস্টের পঞ্চম দিন মাঠে নামার আগে ৩৫ বছর বয়সী অলরাউন্ডারকে ‘গার্ড অব অনার’ দিয়েছেন সতীর্থরা।

প্রায় ১৬ মাস আগে টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন মাহমুদউল্লাহ। তামিম ইকবাল ও মুশফিকুর রহিম পুরোপুরি ফিট না হওয়ায় হুট করেই জিম্বাবুয়ে সফরের দলে ডাক পান তিনি। সুযোগ পেয়ে যোগ্য জবাবও দিলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। দলের চরম বিপর্যয়ে মাঠে নেমে তুলে নিলেন ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি।

জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্ট দিয়ে ১৭ মাস পর সাদা ক্রিকেটের পোশাকে ফেরেন মাহমুদউল্লাহ। প্রত্যাবর্তনের ম্যাচেই খেলেছেন ক্যারিয়ার সেরা ১৫০ রানের অপরাজিত ইনিংস। তার দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে বাংলাদেশ প্রথম ইনিংসে সংগ্রহ পায় ৪৬৮ রান। 

গত শুক্রবার হারারে টেস্টের তৃতীয় দিন শেষে ড্রেসিং রুমে সতীর্থদের টেস্ট ছাড়ার কথা জানান মাহমুদউল্লাহ। এমনটাই জানায় দেশের বিভিন্ন গণমাধ্যম। তবে সেদিন বিসিবি প্রেরিত ভিডিও বার্তায় কথা বললেও এমন কোনো কিছুর ইঙ্গিত দেননি মাহমুদউল্লাহ। কথা বলেন কেবল তাসকিন আহমেদের সঙ্গে ১৯১ রানের জুটি নিয়ে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও এমন কোনো বার্তা দেননি তিনি।

৫০তম টেস্টটিই নিজের শেষ টেস্ট হলো মাহমুদউল্লাহর। অর্ধশত টেস্ট খেলে ৫ সেঞ্চুরি ও ১৬ ফিফটিতে ৩৩.৪৯ গড়ে ২৯১৪ রান করেছেন তিনি। বল হাতে নিয়েছেন ৪৩ উইকেট।

২০০৯ সালে টেস্ট অভিষেকের পর থেকে ২০১৭ পর্যন্ত এই ফরম্যাটে নিয়মিত ছিলেন মাহমুদউল্লাহ। তবে গত চার বছরে তিনি দুইবার টেস্ট দল থেকে বাদ পড়েন। সবশেষ বাদ পড়েন আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে ২০১৯-২০ সেশনে রান করতে ব্যর্থ হওয়ায়। এবার তিনি জিম্বাবুয়ে সফরে হুট করে স্কোয়াডে ডাক পান।

গত বছর শুধু বিসিবির সাদা বলের চুক্তিতে ছিলেন মাহমুদউল্লাহ। দেশের হয়ে ১৯৭ ওয়ানডে ও ৮৯ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ২০১৯ সাল থেকে টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিচ্ছেন মাহমুদউল্লাহ।


সর্বশেষ সংবাদ