প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের অনন্য কীর্তি

মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম  © সংগৃহীত

প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে অনন্য কীর্তি গড়লেন মুশফিকুর রহিম। তামিম ইকবালকে পেছনে ফেলে অনেক আগেই টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান স্কোরার হয়েছিলেন। এবার নিজের অর্জনের মাত্রাকে আরও একধাপ ছাড়িয়ে গেলেন এই উইকেটরক্ষক ব্যাটার।

প্রথম বাংলাদেশি হিসেবে লঙ্গার ভার্সনে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মিরপুরে মঙ্গলবার (২২ অক্টোবর) বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এ কীর্তি গড়েন তিনি।

প্রোটিয়াদের বিপক্ষে সাদা পোশাকের লড়াইয়ে নামার আগে ৯২ টেস্টে ১৭০ ইনিংসে তার রান ছিল ৫৯৬১ রান। প্রথম ইনিংসে আউট হওয়ার আগে ১১ রান করেন তিনি। তাতে মাইলফলক স্পর্শ করতে দ্বিতীয় ইনিংসে প্রয়োজন ছিল ২৮ রান। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে ২৬ বলে ৩১ রানে অপরাজিত আছেন তিনি।

টেস্টে ৬০০০ রান করতে মিস্টার ডিফেন্ডেবল খেলেছেন ৯৩ টেস্ট। এখন পর্যন্ত ৩৮.৪৮ গড়ে ফরম্যাটটিতে তার রান ৬০০৩। টেস্টে ১১টি সেঞ্চুরি ও ২৭ ফিফটি করেছেন মুশফিক। এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ছয় হাজার বা তার বেশি রান করেছেন ৭৪ জন।

এ তালিকায় তার পরই অবস্থান তামিম ইকবালের। বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা সাবেক এই অধিনায়ক ৭০ টেস্টে ৫১৩৪ রান করেছেন। ১০ সেঞ্চুরির সঙ্গে তার ফিফটি ৩১টি। টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায় সাকিব আল হাসান আছেন তিন নম্বরে। চলমান টেস্ট দিয়ে ফরম্যাটটিকে বিদায় বলতে চাওয়া এই অলরাউন্ডার ৭১ টেস্টে ৪৬০৯ রান করেছেন। এই ফরম্যাটে ৫ সেঞ্চুরি ও ৩১টি ফিফটি করেছেন সাকিব। 

এ ছাড়া মুমিনুল হক ৬৬ টেস্টে ১৩ সেঞ্চুরি ও ১৯ ফিফটি নিয়ে টেস্টে ৪২৬৯ রান করেছেন। যদিও মিরপুর টেস্টের দুই ইনিংসেই চূড়ান্ত ব্যর্থ ‘লিটল ব্র্যাডম্যান’-খ্যাত মুমিনুল। প্রথম ইনিংসে ৪ রানের পর দ্বিতীয় ইনিংসে তিনি আউট হয়েছেন শূন্য রানে। বাংলাদেশের সাবেক অধিনায়ক ও বর্তমানে নারী ক্রিকেটের প্রধান হাবিবুল বাশার ৫০ টেস্টে ৩০২৬ রান করেছেন।


সর্বশেষ সংবাদ