দেশে ফিরছেন সাকিব আল হাসান

সাকিব আল হাসান
সাকিব আল হাসান  © সংগৃহীত

বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডারের মধ্যে একজন সাকিব আল হাসান। দেশ-বিদেশে সাকিবের অসংখ্য ভক্ত। অনেক উঠতি ক্রিকেটার অনুসরণ করেন তাকে। সাকিব বাংলাদেশের ইতিহাসের সেরা ক্রীড়াবিদ তো বটেই, নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে। কানপুর টেস্ট খেলে সাদা পোশাক ও লাল বলের ক্রিকেটকে বিদায়ের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন সাকিব আল হাসান। তবে তিনি জানিয়েছিলেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে শেষ টেস্ট খেলতে চান। 

কিন্তু বাধা হয়েছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় একটি খুনের মামলা। বিসিবি নিরাপত্তা অপারগতা প্রকাশ করে। কিন্তু অন্তর্বর্তী সরকারের ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া জানান, সাকিবের দেশে ফেরা এবং দেশ ত্যাগে কোনো বাধা নেই। এরপরই সাকিব দেশে ফেরার সিদ্ধান্ত নেন। 

জানা গেছে, যুক্তরাষ্ট্র থেকে আগামীকাল বৃহস্পতিবার কিংবা শুক্রবার ঢাকায় পা রাখবেন সাকিব। কড়া নিরাপত্তায় তিনি সরাসরি উঠবেন টিম হোটেলে। টি-২০ বিশ্বকাপ শেষে তিনি আর দেশে ফেরেননি।

অন্তর্বর্তী সরকারের উচ্চ পর্যায় থেকে আশ্বাস দেওয়া হয়েছে, সাকিবকে হয়রানি করা হবে না। জনরোষের মুখে পড়তে পারেন এমন শঙ্কা থাকলেও তাকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হবে বলেই জানিয়েছে সরকার।

ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে খুনের মামলা রয়েছে, এর আগে বলেছিলেন তাকে সহায়তা দেবেন। সে দেশে আসলে গ্রেফতার হবেন কি না- এসব বিষয়ে জানতে চাইলে ক্রীড়া উপদেষ্টা বলেন, ‘আইনি বিষয় তো আইনি বিষয়ই, এটা নিয়ে আমি কিছু বলতে পারবো না। একটা হচ্ছে সাবজুডিস (বিচারাধীন), দ্বিতীয় হচ্ছে আইন মন্ত্রণালয় এ বিষয়ে কনসার্ন আছে, উত্তরটা দিতে পারবে।’

তিনি বলেন, ‘প্রত্যেক খেলোয়াড়কে আমাদের নিরাপত্তা দিতে হবে। এটা আমাদের দায়িত্ব, সেটা আমরা পালন করবো। আমি যেহেতু আমার মিনিস্ট্রির কনসার্ন, আমি জানার চেষ্টা করেছি কোনো আইনি বাধা আছে কি না (সাকিব আল হাসানের) দেশে আসা-যাওয়ার ক্ষেত্রে। আমি জানতে পেরেছি এখন পর্যন্ত কোনো আইনি বাধা নেই।’ তিনি আরও বলেন, ‘সেক্ষেত্রে কোর্ট যদি কোন অর্ডার দেয়, সেটা কোর্টের বিষয়। এটাতো আর আমার বিষয় না। এখন পর্যন্ত কোনো আইনি বাধা নেই’

আরও পড়ুন: সাকিব আল হাসানের দেশে আসা-যাওয়ায় আইনি বাধা নেই: আসিফ মাহমুদ

এদিকে, আসন্ন বিপিএলের ১১তম আসরেও অংশ নেবেন তিনি। এবারের বিপিএলে চিটাগাং কিংসের হয়ে খেলবেন সাকিব। সরাসরি চুক্তির মাধ্যমে তাকে দলে ভিড়িয়েছে চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজিটি। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্লিয়ারেন্স পাওয়ার পরই সাকিবকে চুক্তিতে যুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের শেষদিকে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসর। এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অংশ নিচ্ছে ৭টি দল। 


সর্বশেষ সংবাদ