০৭ অক্টোবর ২০২৪, ০৭:১০

আর্জেন্টিনাকে হারিয়ে ‘হেক্সা’ মিশন সম্পন্ন করল ব্রাজিল

আর্জেন্টিনাকে হারিয়ে ‘হেক্সা’ মিশন সম্পন্ন করল ব্রাজিল  © সংগৃহীত

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই দারুণ উত্তেজনা যার উত্তাপ ছড়িয়ে পড়ে মাঠে এবং মাঠের বাইরে। ষষ্ঠ শিরোপার জন্য গত ২২ বছর ধরে অপেক্ষা চলমান থাকলেও এখন পর্যন্ত সেটির কাছে যেতে পারছে না সেলেসাওরা। কাতার বিশ্বকাপের পর থেকে সবচেয়ে আলোচিত বিষয় ছিল ব্রাজিলের হেক্সা মিশন। তবে ফুটবলে না পারলেও ফুটসাল বিশ্বকাপের হেক্সা মিশনে সফল হয়েছে ব্রাজিল। ফিফার ফুটসাল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিলিয়ানরা।

রোববার (৬ অক্টোবর) ফিফা ফুটসালের দশম আসরের ফাইনাল অনুষ্ঠিত হয়। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত আটটায়। এদিন ফিফা ফুটসাল বিশ্বকাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে ব্রাজিল। সেই সঙ্গে হেক্সা মিশনে এবার পুরোপুরি সফল হয়েছে সেলেসাওরা। 

ম্যাচের শুরু থেকে দাপট দেখাতে থাকে সেলেসাওরা। ম্যাচে ষষ্ঠ মিনিটে ব্রাজিলকে এগিয়ে দেন ফেররাও। ১৩ মিনিটে রাফা সান্তোস লিড দ্বিগুণ করেন। এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল। দ্বিতীয়ার্ধেও তেমন প্রতিরোধ গড়তে পারেনি আর্জেন্টিনা। নির্ধারিত সময় শেষের কিছুক্ষণ আগে রোসা দলের হয়ে একটি গোল পরিশোধ করলেও সমতা ফেরাতে পারেনি আর্জেন্টিনা। ম্যাচের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে শিরোপার উল্লাসে মাতে ব্রাজিল।

বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার আয়োজিত টুর্নামেন্টটির ১০ আসরের মধ্যে  সাতবারই ফাইনাল খেলে ব্রাজিল। এর মধ্যে ছয়বার শিরোপা ঘরে তুলে।