ভারতের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য এবার হোয়াইটওয়াশ এড়ানো

ভারতের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য এবার ওয়াইটওয়াশ এড়ানো
ভারতের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য এবার ওয়াইটওয়াশ এড়ানো  © সংগৃহীত

দীর্ঘ ২৪ বছরের টেস্ট ইতিহাসে বাংলাদেশের প্রাপ্তি হাতে গোনা। যার সর্বশেষ অর্জন ছিল পাকিস্তানের মাটিতে ২-০ ব্যবধানে সিরিজ জয়। বাংলাদেশের এ অর্জনের পর ক্রিকেটপ্রেমীরা স্বপ্ন দেখতে শুরু করেছিল প্রথমবারের মতো ভারতকে হারানোর। কিন্তু চেন্নাইয়ের প্রথম টেস্টে ২৮০ রানের বিশাল ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। ফলে ভারত ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে যায়।

তাইতো ক্রিকেটপ্রেমীদের মধ্যে এখন প্রশ্ন জেগেছে এবার লক্ষ্য কি হবে বাংলাদেশের। আক্রমণাত্মক খেলা খেলে সিরিজের হোয়াইটওয়াশ এড়ানো?

কানপুরের উইকেট সম্পর্কে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, কানপুরে কালো মাটির পিচে বল বাউন্স কম হবে। টেস্ট যত এগোবে, উইকেট তত মন্থর হবে। যা ব্যাটারদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

উইকেটের এ বিশ্লেষণ শুনে অন্তত অনুমান করা যায়, সিরিজে টিকে থাকতে হলে অতিরিক্ত দায়িত্ব পালন করতে হবে সাদমান, মমিনুল, শান্ত, জাকির আলী, লিটন, মুশফিকদের।

ভিন্নভাবেও বলা যায়, উইকেটের থেকে বাড়তি সুবিধা নিয়ে দলকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে হবে মিরাজ, সাকিব, তাইজুল, নাহিদ রানা, তাসকিনদের।

এদিকে আকুওয়েদার জানিয়েছে, কানপুর টেস্টের প্রথম দিন অর্থাৎ শুক্রবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৯২ শতাংশ, শনিবার সেই সম্ভাবনা রয়েছে ৮০ শতাংশ। তাই বলা যায় এ ম্যাচে বৃষ্টি একটি বাঁধার কারণ হয়ে দাঁড়াতে পারে। 

শুধু প্রকৃতিই নয়, কানপুরে ম্যাচে আরও একটি বাঁধা রয়েছে। সেটি হল হিন্দু মহাসভার ম্যাচ বাতিলের হুমকি। তবে এ ঘটনাকে পাত্তা দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবুও বাড়ানো হয়েছে মাঠের নিরাপত্তা ব্যবস্থা। 

এদিকে চেন্নাইয়ে প্রথম টেস্ট চলাকালীন দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করবার সময় আঙুলে চোট পান বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে আঙুলে চোট পেলেও কানপুর টেস্টে তাঁর অলরাউন্ডার হিসেবে খেলার সম্ভাবনা বেশি। তাঁর বাঁহাতি স্পিনের সঙ্গে অফ স্পিনার মেহেদী হাসান মিরাজও খেলছেন। কানপুরের উইকেট এবং ভারতের প্রথম চার ব্যাটসম্যানের মধ্যে তিনজন ডানহাতি থাকায় তৃতীয় স্পিনার হিসেবে তাইজুল ইসলামও থাকতে পারেন একাদশে।

উইকেটের কন্ডিশন বিবেচনায় একাদশে পরিবর্তন আনতে পারে স্বাগতিক ভারতও। চেন্নাই টেস্টে তিন পেসার নিয়ে খেলা ভারতের সঙ্গে এবার যুক্ত হতে পারেন দুই পেসার ও তিন স্পিনার। এক্ষেত্রে অভিজ্ঞ অলরাউন্ডার রবিচন্দ্রন আশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে যুক্ত হতে পারেন অক্ষর প্যাটেল কিংবা কুলদীপ যাদব। 
 
শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে কানপুরে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। প্রথম টেস্টে জিতে সিরিজে ১-০ তে এগিয়ে ভারত। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

এদিকে, দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের কাছে হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চার থেকে ষষ্ঠ স্থানে নেমে গেল টাইগাররা। গত তিন বছরে বাংলাদেশ বোলিংয়ে যথেষ্ট উন্নতি করেছে, তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু বোলারদের পরিকল্পিতভাবে কাজে লাগানোর কৌশল জানা হয়নি। বাংলাদেশের পয়েন্ট ৩৯.২৯। 


সর্বশেষ সংবাদ