ভারতের কাছে হেরে র‌্যাঙ্কিংয়ে অবনমন বাংলাদেশের

র‌্যাঙ্কিংয়ে অবনমন বাংলাদেশের
র‌্যাঙ্কিংয়ে অবনমন বাংলাদেশের

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের কাছে ২৮০ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এই হারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চার থেকে ষষ্ঠ স্থানে নেমে গেল টাইগাররা। গত তিন বছরে বাংলাদেশ বোলিংয়ে যথেষ্ট উন্নতি করেছে, তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু বোলারদের পরিকল্পিতভাবে কাজে লাগানোর কৌশল জানা হয়নি। 

বাংলাদেশের পয়েন্ট ৩৯.২৯। টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২৫ ক্যালেন্ডারে বাংলাদেশ এ পর্যন্ত ৭টি ম্যাচ খেলেছে যেখানে ৩ জয়ের বিপরীতে রয়েছে ৪টি হার। এ ক্যালেন্ডারে বাংলাদেশ ১২টি ম্যাচ খেলবে। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২৫ ক্যালেন্ডারে ৭১.৬৭ পয়েন্ট নিয়ে এ তালিকার শীর্ষে অবস্থান করছেন ভারত। ৬২.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া এবং ৫০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নিউজিল্যান্ড। 

এদিকে বাংলাদেশ চতুর্থ থেকে ষষ্ঠ স্থানে নেমে যাওয়ায় উন্নতি হয়েছে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের। ৭ ম্যাচে শ্রীলঙ্কার ৪২.৮৬ এবং ১৬ ম্যাচে ইংল্যান্ডের ৪২.১৯ শতাংশ পয়েন্ট আছে। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতিটি ম্যাচের জয়ের ১০ পয়েন্ট এবং ড্র এর জন্য ৪ পয়েন্ট এবং ট্রাইয়ের জন্য ৬ পয়েন্ট করে পাবে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ২০২৫ সালের ১১ থেকে ১৫ জুন লর্ডসে অনুষ্ঠিত হবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই দেশ খেলবে এ ফাইনাল ম্যাচ।

দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে। এবারের ভারত সফরে বাংলাদেশ দল দুইটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।  ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

বাংলাদেশ পরবর্তী দুইটি সিরিজ দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। যেখানে দক্ষিণ আফ্রিকার সঙ্গে হোম সিরিজ এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে এওয়ে সিরিজ খেলবে বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ