০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৯

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ ক্লাব ‘সারে’তে যোগ দিয়েছেন সাকিব আল হাসান

সাকিব আল হাসান  © ফাইল ফটো

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ ক্লাব ‘সারে’তে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। সারে সিসিসি হল কাউন্টি ক্রিকেটের একটি প্রথম-শ্রেণীর ক্লাব , ইংল্যান্ড এবং ওয়েলসের ঘরোয়া ক্রিকেট কাঠামোর আঠারোটির মধ্যে একটি । এটি সারের ঐতিহাসিক কাউন্টির প্রতিনিধিত্ব করে। 'সারে বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ ক্লাব এবং এই ক্লাবকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি আনন্দিত। আমি এখানে এসে দলের লক্ষ্য অর্জনে সহায়ক হতে চাই।'(সাকিব আল হাসান)

আরও পড়ুনঃ নতুন ভূমিকায় দেখা যেতে পারে তামিম ইকবালকে

(৯ সেপ্টেম্বর) থেকে টনটনে সমারসেটের বিপক্ষে ভাইটালিটি কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে খেলতে নামছেন। ইংল্যান্ড টেস্ট এবং আইটি-২০ দলের কারণে আটজন খেলোয়াড়কে ছাড়তে হয়েছে সারেকে। সেই ঘাটতি পূরণে সাকিবকে নিয়েছে তারা। সারের জন্য খুব গুরুত্বপূর্ণ এই ম্যাচ। শীর্ষে থাকলেও সমারসেট ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছে তাদের।

ক্লাবের ক্রিকেট ডিরেক্টর সাবেক ইংল্যান্ড অ্যালেক স্টুয়ার্ট বলেন, 'সাকিবের মতো একজন খেলোয়াড়কে আমাদের দলে নেয়ার সিদ্ধান্ত সহজ ছিল। আমাদের দুটি স্পিন অলরাউন্ডারের অভাব পূরণে তাঁর অভিজ্ঞতা এবং দক্ষতা আমাদের সাহায্য করবে।' তিনি বলেন, 'সাকিব অভিজ্ঞতা এবং ব্যাট-বলের অসাধারণ দক্ষতা নিয়ে আসছেন এবং সে সারের জন্য কী করতে পারেন তা দেখার অপেক্ষায় আছি।'

সারের হয়ে কাউন্টিতে ওপেন করেন ইংল্যান্ড জাতীয় দলে খেলা দুই ওপেনার রোরি বার্নস ও ডম সিবলি। বার্নস ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলেছেন ৩২টি, সিবলি ২২টি। সারের সর্বশেষ ম্যাচে নটিং হ্যাম্পশায়ারের বিপক্ষে ১৬১ রানের ইনিংস খেলেছেন বার্নস। সাকিবের দলের অধিনায়কও তিনি।

আরও পড়ুনঃ টি-টেন লিগে ডাক পেয়েছেন রিশাদ হোসেন

টি-টোয়েন্টি ক্রিকেটে ইংল্যান্ডের নিয়মিত মুখ উইল জ্যাকস সারের হয়ে ব্যাটিং করেন ৪ নম্বরে। সর্বশেষ ম্যাচে প্রথম ইনিংসে ৫৯ রান করেছেন। এই দলে আছেন ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান বেন ফোকস।

প্রতিপক্ষ সমারসেটে খেলছেন ইংল্যান্ডের অভিজ্ঞ স্পিনার জ্যাক লিচ। সর্বশেষ ভারত সিরিজে খেলা লিচ ইংল্যান্ডের হয়ে খেলেছেন ৩৬টি টেস্ট। ইংল্যান্ডের হয়ে আট টেস্ট খেলা পেসার ক্রেগ ওভারটনও আছেন সমারসেটের বোলিং আক্রমণে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকল ভনের ছেলে আরচি ভনও আছেন এই দলে। সর্বশেষ ম্যাচে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে আরচির।

ইংল্যান্ডের হয়ে ৬ ওয়ানডে ও ১৪টি-টোয়েন্টি খেলা টম ব্যান্টন আছেন সমারসেটে। সমারসেটের হয়ে সর্বশেষ ম্যাচে ১২৪ রানের ইনিংস খেলা টম অ্যাবেল ২০১৯-২০ বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলেছিলেন।

টনটনে একটি সেঞ্চুরি আছে সাকিবের। ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তিনি। এর আগে কাউন্টিতে উস্টারশায়ারের হয়ে ৯টি চার দিনের ম্যাচে খেলেছেন সাকিব। রান করেছেন ৪১২, উইকেট নিয়েছেন ৪২টি।

১৫ সেপ্টেম্বর দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে বাংলাদেশ দল ভারত সফরে যাবে এবং ওই সফরের দলে সাকিবও থাকবেন নিশ্চিত। ভারতে সেদিনই সাকিবেরও যোগ দেওয়ার কথা দলের সঙ্গে।