১৩৭ বল খেলেও অপরাজিত ০, বেস্টউইকের বিরল রেকর্ড

ইয়ান বেস্টউইক
ইয়ান বেস্টউইক  © সংগৃহীত

ডার্বিশায়ার ক্রিকেট লিগে অদ্ভুত নিয়ম। একদিনের ক্রিকেটের সেই লিগে পরে ব্যাট করা দল চাইলে জয়ের চেষ্টা না করে ম্যাচ ড্র করতে পারে। আর সেটি করতে গিয়েই অবিশ্বাস্য এক কাণ্ড করেছেন ইয়ান বেস্টউইক নামের এক ওপেনার। ৪৫ ওভার ব্যাটিং করে ১৩৭ বল খেলে একটি রানও করেননি বেস্টউইক। আর বেস্টউইকের অদ্ভুত এই ইনিংসে ভর করেই মিকলওভার ক্রিকেট ক্লাবের সঙ্গে ড্র করেছে ডার্লি অ্যাবি ক্রিকেট ক্লাব।

এমন ঘটনা ঘটেছে ইংল্যন্ডের ডার্বিশায়ার ক্রিকেট লিগের ডিভিশন নাইন সাউথের ম্যাচে। ক্রিকেটারের নাম ইয়ান বেস্টউইক। বেস্টউইক যে নজির গড়েছেন, তা ক্রিকেট ইতিহাসেই প্রথম কিনা বলা মুশকিল। রোববার ডার্লি অ্যাবে ক্রিকেট ক্লাবের চতুর্থ একাদশ ও মিকেলওভারের তৃতীয় একাদশের মধ্যে ম্যাচে ঘটে এই ঘটনা। ম্যাচে শুরুতে ব্যাট করতে নামে মিকেলওভারের তৃতীয় একাদশ ৩৫ ওভারে ৪ উইকেটে ২৭১ রান তুলে ব্যাট ছেড়ে দেয়।

জবাবে ডার্লি অ্যাবে ক্রিকেট ক্লাব ৪৫ ওভারে ৪ উইকেটে তুলতে পারে মাত্র ২১ রান। ওপেন করতে নেমে ইয়ান বেস্টউইক ১৩৭ বল খেলে কোনো রান করতে পারেনি! থাকেন অপরাজিত। অর্থাৎ, প্রায় ২৩ ওভার একাই ব্যাট করে কোনও রান সংগ্রহ করেননি বেস্টউইক। ফলাফল ম্যাচটি ড্র হয়।

ডার্বিশায়ারের এই লিগে দুই দল মিলে সর্বোচ্চ ৮০ ওভার ব্যাটিং করতে পারে। অর্থাৎ ম্যাচের ফল নির্ধারিত হতে হবে ৮০ ওভারের মধ্যেই। রান তাড়া করা দলের ওভার নির্ধারিত না থাকলেও প্রথমে ব্যাটিং করা দল সর্বোচ্চ ৪০ ওভার ব্যাট করার সুযোগ পায়।


সর্বশেষ সংবাদ